bangla news

করোনা: ১ হাজার ভেন্টিলেটর নিয়ে আমেরিকার পাশে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৫ ১১:৪৬:০৯ এএম
করোনা: ১ হাজার ভেন্টিলেটর নিয়ে আমেরিকার পাশে চীন। ছবি- সংগৃহীত

করোনা: ১ হাজার ভেন্টিলেটর নিয়ে আমেরিকার পাশে চীন। ছবি- সংগৃহীত

করোনায় জর্জরিত বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মাঝে সেখানে ৩ লাখেরও বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে সাড়ে তিন হাজারেরও বেশি মানুষের। সব মিলিয়ে পরিস্থিতি সামাল দেওয়া ভয়ঙ্কর কঠিন হয়ে পড়েছে দেশটির জন্য। 

এই যখন বাস্তবতা, তখন মানবতার ডাকে সাড়া দিয়ে ঠিকই যুক্তরাষ্ট্রের পাশে গিয়ে দাঁড়িয়েছে চীন। যদিও বাণিজ্যযুদ্ধসহ এ দুই দেশের মধ্যে নানা কারণে বৈরিতা রয়েছে। কিন্তু সে সবকে পাশ কাটিয়ে এবার করোনা কবলিত মার্কিন মুল্লুকে সহায়তা হিসেবে ১ হাজার ভেন্টিলেটর পাঠিয়েছে চীন।   

রোববার (৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

এখন পর্যন্ত মার্কিন অঙ্গরাজ্যগুলোর মধ্যে নিউ ইয়র্কেই করোনার প্রকোপ সবচেয়ে বেশি। ফলে এ অঙ্গরাজ্যেই ভেন্টিলেটরগুলো পাঠিয়েছে চীন। এরই মাঝে সেগুলো নিউ ইয়র্কে পৌঁছেছে বলে খবরে জানানো হয়।  

স্থানীয় সময় শনিবার (৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রে কুমো জানান, চীনা ধনকুবের জ্যাক মা ও জোসেফ সাই করোনা আক্রান্তদের চিকিৎসায় আমাদের ১ হাজার ভেন্টিলেটর দিয়েছেন।  
 
‘এটি অনেক বড় একটি ব্যাপার। এই সহায়তা আমাদের (মেডিক্যাল সক্ষমতায়) তাৎপর্যপূর্ণ বদল আনবে।’ 

এদিকে আরেক মার্কিন অঙ্গরাজ্য অরেগনও নিউ ইয়র্ককে ১৪০টি ভেন্টিলটর দিচ্ছে বলে জানান কুমো। এসব সহায়তার জন্য উচ্ছ্বাস প্রকাশ করে তিনি বলেন, এগুলো আসলে বিস্ময়কর আর অপ্রত্যাশিত।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০ 
এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-05 11:46:09