ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মানব দেহে কভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষা জুনে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
মানব দেহে কভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষা জুনে!

করোনা ভাইরাস মহামারির কোনো ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি। চিকিৎসা বিদ্যায় উন্নত বিশ্বের বিভিন্ন দেশ প্রাণপনে চেষ্টা চালিয়ে যাচ্ছে এজন্য। এরমধ্যে ইসরায়েলি বিজ্ঞানীদের একটি দল দিল আশ্বস্ত হওয়ার মতো খবর। তারা বলছে, কভিড-১৯ এর ভ্যাকসিন তৈরির মাত্র কয়েকদিন দূরে রয়েছেন তারা। যা দিয়ে চলতি বছরের ১ জুন মানব দেহে পরীক্ষা চালানো হতে পারে।

রুশভিত্তিক সংবাদমাধ্যম স্পুতনিকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

গ্যালিলি রিসার্চ ইনস্টিটিউটের (এমআইজিএএল) বায়োটেকনোলজি গ্রুপের প্রধান ড. চেন কেটজ বলেন, আমরা ভ্যাকসিন তৈরির শেষ পর্যায়ে রেয়েছি।

ফেব্রুয়ারিতে গ্যালিলি রিসার্চ ইনস্টিটিউটে ইসরায়েলি গবেষকরা বলেছিলেন, তারা ৯০ দিনের মধ্যে কভিড-১৯ এর ভ্যাকসিন বাজারে আনতে পারবেন।

এই গবেষকদল সেখানে চার বছর ধরে ইনফেকশাস ব্রংকাইটিস ভাইরাসের (আইবিভি) ভ্যাকসিন তৈরির কাজ করছেন। আইবিভি মুরগি আক্রান্ত হয় এমন একটি করোনা ভাইরাস।  

এদিকে সম্প্রতি ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চ (আইআইবিআর) জানিয়েছে, তারা কভিড-১৯ এর ভ্যাকসিন ইতোমধ্যে জৈব রাসায়নিক প্রতিরক্ষা পরীক্ষাগারে ইঁদুরের শরীরে প্রয়োগ শুরু করেছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে যাওয়া করোনা ভাইরাসে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১০ লাখ ৯৯ হাজার মানুষ। এতে প্রায় ৫৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ২ লাখ ২৬ হাজার। এটি ছড়িয়ে গেছে ১৮১ দেশ ও অঞ্চলে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।