bangla news

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৫৬৫ মৃত্যু, আক্রান্ত ১৯৯৮৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-৩১ ৭:৪২:৪১ এএম
যুক্তরাষ্ট্রে ৩ হাজার ছাড়ালো মৃত্যুর সংখ্যা।

যুক্তরাষ্ট্রে ৩ হাজার ছাড়ালো মৃত্যুর সংখ্যা।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারিতে গত ২৪ ঘণ্টায় ৫৬৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ১৯৯৮৮ জন। এসময়ের মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু হলো ৩ হাজার ১৪৮ জনের। মোট আক্রান্ত প্রায় ১ লাখ ৬৪ হাজার।

মঙ্গলবার (৩১ মার্চ) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও ওয়ার্ল্ডওমিটার থেকে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃত্যু ও আক্রান্তের এ তথ্য পাওয়া গেছে।

চীনের হুবেই প্রদেশের উহানে যখন এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয় তখন থেকেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোগটি মোকাবিলায় দেশটির প্রস্তুতির কথা জানিয়ে আসছিলেন। কিন্তু প্রাণহানি এবং আক্রান্তের সংখ্যা বিবেচনায় প্রস্তুতির বিষয়টি এখন প্রশ্নের মুখে।

জন হপকিন্স ইউনিভার্সিটির বরাত দিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যম এএস জানাচ্ছে,  করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৯৫৩ জনের। এ রোগে মোট আক্রান্ত ১ লাখ ৬০ হাজার।

অপরদিকে ওয়ার্ল্ডওমিটার বলছে, যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু হয়েছে ৩ হাজার ১৪৮ জনের। আর এ রোগে আক্রান্ত হয়েছে প্রায় ১ লাখ ৬৪ হাজার। যেকোনো দেশের তুলনায় যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি মানুষ কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে।

এদিকে ডোনাল্ড ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রে ১০ লাখেরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। আর করোনা ভাইরাসের প্রকোপ কমাতে সামনের ৩০ দিন খুবই গুরুত্বপূর্ণ। ফলে সামাজিক দূরত্ব বজার রাখার যে গাইডলাইন আগে দেওয়া হয়েছিল তা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হলো।

‘এ যুদ্ধ জয়ের ক্ষেত্রে আমাদের প্রত্যেকেরই ভূমিকা রাখা দরকার। প্রত্যেক নাগরিক, প্রতিটি পরিবার, ব্যবসা এ ভাইরাস থামাতে পার্থক্য গড়ে দিতে পারে। দেশপ্রেমিক হিসেবে এটা আমাদের দায়িত্ব। সামনের ৩০ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে যাওয়া করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে প্রাণ গেছে ৩৭ হাজার ৭৮০ জনের। এতে আক্রান্ত হয়েছে প্রায় ৭ লাখ ৮৫ হাজার মানুষ। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ১ লাখ ৬৫ হাজার। এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১১ হাজার ৫৯১ প্রাণ গেছে ইতালিতে। এরপর স্পেনে ৭ হাজার ৭১৬, চীনে ৩ হাজার ৩০৪, ফ্রান্সে ৩ হাজার ২৪, ইরানে ২ হাজার ৭৫৭ জনের প্রাণ কেড়েছে কভিড-১৯। এ রোগটি ছড়িয়ে গেছে বিশ্বের প্রায় সবকটি দেশে।

বাংলাদেশ সময়: ০৭৪২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-31 07:42:41