ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে প্রথম করোনা আক্রান্ত শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
যুক্তরাষ্ট্রে প্রথম করোনা আক্রান্ত শিশুর মৃত্যু ছবি: প্রতীকী

বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারিতে ৩০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হলেও, এ রোগে তেমন কোনো শিশু মারা যায়নি। অবশেষে যুক্তরাষ্ট্রের ইলিনোইস অঙ্গরাজ্যের স্বাস্থ্য বিভাগ ঘোষণা দিয়েছে, সেখানে এক শিশু কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছে।

রোববার (২৯ মার্চ) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’।

শনিবার (২৮ মার্চ) এক বছরের কম বয়সী ওই শিশুর মৃত্যুর পর ইলিনোইসের গভর্নর জেবি প্রিটজকার জানান, এ মৃত্যুর কারণ কী এবং তার অন্য কোনো রোগ ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

ইলিনোইস গণস্বাস্থ্য বিভাগের চিকিৎসক নগোজি ইজিকে বলেন, ‘মৃত্যুর কারণ নিশ্চিত করতে পূর্ণ তদন্ত শুরু হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসের বিস্তার রোধে সর্বোচ্চ চেষ্টা করতে হবে আমাদের। নিজেদের জন্য না হলেও চারপাশের মানুষদের সুরক্ষার জন্য আমাদের এটা করতে হবে। ’

শিশুদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার হার খুব কম। বয়স্ক ও যারা অন্য রোগে ভুগছেন, তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রেই আক্রান্ত রোগীদের মধ্যে মৃদু লক্ষণ দেখা যায়।

এর আগে চীনে ১০ মাস বয়সী এক শিশু কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছে। তবে অন্য রোগেও ভুগছিল সে।

চীনে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে ২১০০ শিশু-কিশোর কোভিড-১৯ রোগী নিয়ে গবেষণা করে দেখা যায় তাদের মধ্যে শুধু ১৪ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ছয় শতাংশেরও কম শিশু গুরুতর অসুস্থ হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad