ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় মার্কিন সিনেটে ২ ট্রিলিয়ন ডলারের বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
করোনা মোকাবিলায় মার্কিন সিনেটে ২ ট্রিলিয়ন ডলারের বিল পাস ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মহামারিতে চাকরি হারানো কর্মী ও ক্ষতিগ্রস্ত শিল্পকে সাহায্য করতে এবং জরুরি চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের বিল পাস হয়েছে যুক্তরাষ্ট্রের সিনেটে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

বুধবার (২৫ মার্চ) সিনেটের এক সভায় অনেক আলাপ আলোচনার পর ৯৬-০ ভোটে বিলটি পাস হয়।

বিশাল অংকের অর্থ সহায়তার এ বিলটি অনুমোদনের জন্য এবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাঠানো হয়েছে।

সেখানে বিলটি পাস হলেই দ্রুত স্বাক্ষর করে সেটিকে আইনে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হওয়া হওয়া সবচেয়ে বড় অঙ্কের বিল এটি, যেখানে করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত শিল্পখাতে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার এবং কয়েক মিলিয়ন মার্কিন পরিবারকে তিন হাজার ডলার করে আর্থিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া, ক্ষুদ্র ব্যবসার জন্য ৩৫০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সুবিধা, বেকার ভাতা হিসেবে ২৫০ বিলিয়ন ডলার এবং হাসপাতালসহ স্বাস্থ্যখাতে অন্তত ১০০ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেওয়া হবে।

এদিকে যুক্তরাষ্ট্রে একদিনেই করোনা ভাইরাসে আরও ১০ হাজার জন আক্রান্ত হয়েছেন। এতে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ হাজার ৪৭২ এবং মারা গেছেন ১ হাজার ৩২ জন।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।