bangla news

করোনা মোকাবিলার ক্ষমতা রয়েছে ভারতের: হু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৪ ১১:৩২:৫২ এএম
মাইকেল জে রায়ান

মাইকেল জে রায়ান

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবিলায় ভারতের ক্ষমতা ও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কার্যনির্বাহী পরিচালক মাইকেল জে রায়ান।

মঙ্গলবার (২৪ মার্চ) এক বিবৃতি তিনি জানিয়েছেন, ভারতের ইতিহাসে মহামারির ঘটনা নতুন নয়। ভারতের স্মল-পক্স এবং পোলিও মহামারি নির্মূলের অভিজ্ঞতা রয়েছে।

তিনি জানান, ভারতে ল্যাবের সংখ্যা বাড়ানো দরকার, কারণ ওখানে করোনা আক্রান্তের রোগীর সংখ্যা বাড়ছে। ভারত জনবহুল ও ঘনবসতির দেশে, এমন দেশে এ ভাইরাসের ভবিষ্যত নিয়ে বিবেচনা করা হবে। তবে ভারত দু’টি মহামারি নির্মূলে বিশ্বকে নেতৃত্ব দিয়েছিল। তাই করোনা মোকাবিলায় তাদের বিশাল ক্ষমতা ও সম্ভাবনা রয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ৫৫৪ জনে দাঁড়িয়েছে। এরমধ্যে শুধু ইতালিতেই মারা গেছেন ছয় হাজার ৭৭ জন। আর মঙ্গলবার (২৪ মার্চ) সকাল পর্যন্ত বিশ্বের ১৯৫টি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮১ হাজার ৫২৯ জন।

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। প্রায় প্রতিদিনই ভাইরাসের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীর তথ্য জানানো হচ্ছে। সবশেষ তথ্যানুযায়ী ভাইরাসটি এরইমধ্যে বাংলাদেশসহ বিশ্বের ১৯৫টি দেশে ছড়িয়েছে। এসব দেশ থেকে নতুন রোগীর তথ্য জানানো হচ্ছে। পাশাপাশি যোগ হচ্ছে নতুন দেশের নাম।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২০
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-24 11:32:52