bangla news

‘সুনামির মতোই ভারতে ছড়াবে কোভিড-১৯’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২০ ৯:১৪:৩৫ পিএম
করোনা ভাইরাস সংক্রমণে সতর্কতায় ভারতে রেলস্টেশনে মাস্ক পরিহিত যাত্রী

করোনা ভাইরাস সংক্রমণে সতর্কতায় ভারতে রেলস্টেশনে মাস্ক পরিহিত যাত্রী

বিশ্বজুড়েই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯)। এরইমধ্যে ১৮৩টি দেশে প্রাণঘাতী এ ভাইরাসে সংক্রমিত হয়েছে মানুষ।

ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার আটটি দেশেই ছড়িয়েছে কোভিড-১৯। শুক্রবার (২০ মার্চ) পর্যন্ত এ সব দেশে ভাইরাস সংক্রমণে ৮২১ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৯ জনের।

এর মধ্যে ভারতে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ২২৩ জন। ভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়ে ইতোমধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে।

তবে এখানেই শেষ হচ্ছে না ভারতে করোনা ভাইরাস সংক্রমণের হার।

ভারতীয় জনস্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ডিজিজ ডাইনামিকস, ইকোনমিকস অ্যান্ড পলিসির পরিচালক ড. রামানন লক্ষ্মীনারায়ণ আশঙ্কা করেছেন, ভারতে কোভিড-১৯ সুনামির মতোই ছড়িয়ে পড়বে।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির কাছে এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

তিনি আশঙ্কা করেন, এর আগে চীনে বা সম্প্রতি স্পেনে যেভাবে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছে, একইভাবে তা ভারতেও ছড়িয়ে পড়তে পারে।

চীনের মতোই ঘনবসতির দেশ হওয়ায় কোভিড-১৯ ভারতে দ্রুত ছড়িয়ে পড়বে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।

ভারতে করোনা ভাইরাস সংক্রমণের হার অন্য দেশের তুলনায় এখনো কম, এ বিষয়ে প্রশ্ন করা হলে বিবিসিকে তিনি জানান, ভাইরাস সংক্রমণের এখনো কম লোককে পরীক্ষার আওতায় আনায় সংখ্যা কম পাওয়া যাচ্ছে। তবে যদি আরও বেশি লোককে পরীক্ষার আওতায় আনা যায়, তবে ভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যা অনেক বেড়ে যাবে।

কোভিড-১৯ ছড়িয়ে পড়লে রোগীর সংখ্যা সম্পর্কে ড. রামানন লক্ষ্মীনারায়ণ শঙ্কা করেন, ভারতে প্রায় ত্রিশ কোটি লোক আক্রান্ত হতে পারে। এরমধ্যে চার থেকে পাঁচ লাখ সংক্রমিত রোগীর অবস্থা গুরুতর হতে পারে।

ভারতের হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থা এখনো পরিস্থিতি মোকাবেলার জন্য তৈরি নয় বলে ড. লক্ষ্মীনারায়ণ জানান, পরিস্থিতি মোকাবেলায় ভারতকে হাতে থাকা অল্প সময় কাজে লাগাতে হবে। চীনের মতোই অস্থায়ী অনেক হাসপাতাল ভারতকে প্রস্তুত রাখতে হবে।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২০
এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-20 21:14:35