bangla news

নির্ভয়া ধর্ষণ-হত্যার ৪ আসামির মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২০ ৬:৪৬:৪৭ এএম
চার আসামি, ছবি: সংগৃহীত

চার আসামি, ছবি: সংগৃহীত

ভারতের দিল্লিতে ২০১২ সালে চলন্ত বাসে এক মেডিক্যালছাত্রীকে ধর্ষণের পর হত্যার ঘটনায় করা মামলার রায়ে দেওয়া মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

ঘটনার প্রায় সাত বছর পর শুক্রবার (২০ মার্চ) স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় আসামিদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এর আগে বৃহস্পতিবার (১৯ মার্চ) মামলাটির আসামি মুকেশ সিং, পবন গুপ্ত, বিনয় শর্মা ও অক্ষয় কুমার সিংহের সব আবেদন খারিজ করে দেন দিল্লির আদালত। এ হিসেবে নির্ধারিত সময় শুক্রবার সকাল সাড়ে ৫ টায় তাদের ফাঁসি কার্যকর করতে আর কোনো আইনি বাধা থাকেনি।

এরও আগে আসামিরা ফাঁসির আদেশ বাতিলের আবেদন জানিয়ে দাবি করেছিলেন, আইনি পথ বাকি রয়েছে তাদের।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ইরফান আহমেদ স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন, তাদের আর কোনো আইনি পথ বাকি নেই। পবন আর অক্ষয় রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছিলেন, সেটিও নাকচ হয়েছে।

গত জানুয়ারি থেকে তিন বার ফাঁসি কার্যকর হওয়ার কথা এলেও শেষ মুহূর্তে এসে তা বাতিল হয়ে যায়।

২০১২ সালের ১৬ ডিসেম্বর চলন্ত বাসে মেডিক্যাল ছাত্রী নির্ভয়াকে দলবেঁধে ধর্ষণের পর নির্মম নির্যাতন করা হয়। এরপর ২৯ ডিসেম্বর মারা যান ওই মেধাবী শিক্ষার্থী। এ ঘটনায় গোটা ভারতসহ পার্শ্ববর্তী দেশগুলোতে নারী নিরাপত্তা নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত ধর্ষণ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-20 06:46:47