ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

আন্তর্জাতিক

ইরাকে রকেট হামলায় ২ মার্কিন ও ১ ব্রিটিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
ইরাকে রকেট হামলায় ২ মার্কিন ও ১ ব্রিটিশ নিহত ছবি: সংগৃহীত

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে অবস্থিত তাজি সামরিক ঘাঁটিতে ১৮টি কাতিউশা রকেট হামলায় এক ব্রিটিশ ও দুই মার্কিন নাগরিক নিহত হয়েছেন। এছাড়া, আহত হয়েছেন প্রায় ১২ জন।

বৃহস্পতিবার (১২ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তা জানান, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

তবে এ হামলার জন্য কারা দায়ী তা এখনো স্পষ্ট নয়। এ হামলার সঙ্গে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীর কোনো যোগসূত্র পাওয়া গেলে নতুন করে আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্ক।

হামলায় এক মার্কিন সেনা, এক মার্কিন ঠিকাদার এবং এক ব্রিটিশ সেনা নিহত হয়েছেন জানানো হলেও তাদের নাম প্রকাশ করা হয়নি।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস এ হামলাকে ‘কাপুরুষোচিত ও ন্যাক্কারজনক’ হিসেবে অভিহিত করেছেন। এ ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, তাদের আত্মত্যাগ আমরা ভুলবো না। যারা এ হামলার সঙ্গে জড়িত, তাদের বিচার করা হবে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ঘটনা নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে কথা বলেছেন এবং তারা ‘এ হামলার ঘটনায় দায়ীদের জবাবদিহিতে বাধ্য করা হবে’ বলে মন্তব্য করেছেন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa