ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইতালির ৬ কোটি মানুষই কোয়ারেন্টাইনে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
ইতালির ৬ কোটি মানুষই কোয়ারেন্টাইনে ছবি: সংগৃহীত

ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং এ রোগে মৃত্যু দ্রুত বাড়ছে। ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে দেশটির প্রায় ছয় কোটি বাসিন্দাই রয়েছেন কোয়ারেন্টাইনে।

মঙ্গলবার (১০ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

সোমবার (০৯ মার্চ) ইতালিতে নতুন করে ১ হাজার ৭৯৭ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন।

এদিন মৃত্যু হয়েছে আরও ৯৭ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৪৬৩।

সোমবার ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জনগণকে ঘরে অবস্থান করার নির্দেশ দিয়েছেন এবং জরুরি প্রয়োজনে ভ্রমণ করতে হলে অনুমতি নিতে বলেছেন।

এই মুহূর্তে গোটা ইতালি অবরুদ্ধ অবস্থায় রয়েছে। ভ্রমণে বিধিনিষেধসহ গোটা দেশে জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। সব পানশালা ও রেস্তোরাঁ ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। তবে কাস্টমারদের একে অপরের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

অন্য দোকানগুলোতেও কাস্টোমারদের পরস্পরের কাছ থেকে অন্তত এক মিটার দূরে থাকতে হবে। সিনেমা হল, মঞ্চ এবং জাদুঘর বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে সব স্কি রিসোর্ট।

ফুটবল ম্যাচসহ সব ধরনের খেলার অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে সব স্কুল ও বিশ্ববিদ্যালয়। বিয়ে, শেষকৃত্যের অনুষ্ঠানসহ সব ধরনের জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

যারা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন, তাদের রক্ষা করার জন্যই এসব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কোন্তে।

সোমবার এক সংবাদ সম্মেলনে কোন্তে বলেন, সবচেয়ে ভালো হয় যদি আমরা নিজেদের বাসায় অবস্থান করি। আক্রান্তের সংখ্যা ও মৃত্যু দ্রুত বাড়ছে। পুরো ইতালিকে সুরক্ষিত স্থানে পরিণত করতে হবে। এখন আর কালক্ষেপণের সময় নেই। ইতালির ভালোর জন্যই আমাদের সবাইকে কিছু ত্যাগ স্বীকার করতে হবে। এটা এখনই মানতে হবে। এ লক্ষ্যে সব নাগরিকের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমি আরও শক্তিশালী ও গুরুতর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

ইতালির ২০টি প্রদেশের সবগুলোতেই কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।