ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাবা হয়েও ‘বিশ্বের সেরা মা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, মার্চ ৮, ২০২০
বাবা হয়েও ‘বিশ্বের সেরা মা’ আদিত্য তিওয়ারি ও শিশু অবনীশ। ছবি: সংগৃহীত

২০১৬ সালে ডাউন সিন্ড্রোমে ভোগা শিশু অবনীশকে দত্তক নিলেন ভারতের পুনের আদিত্য তিওয়ারি। গত চার বছর ধরে দত্তক ছেলেকে মায়ের মতোই স্নেহের সঙ্গে লালন-পালন করেছেন তিনি।

রোববার (০৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে তিনিই পেলেন ‘বিশ্বের সেরা মা’ এর সম্মাননা। এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সন্তান লালন-পালন লিঙ্গভিত্তিক কোনো কাজ নয় বলেই মনে করেন আদিত্য। তিনি বলেন, দেড় বছর আইনি লড়াইয়ের পর ২০১৬ সালের ১ জানুয়ারি অবনীশের দায়িত্ব পেয়েছি। তারপর থেকে আমরা বাবা-ছেলে মিলে প্রচুর সংগ্রাম করেছি। আমার কাছে ঈশ্বরের দেওয়া সেরা উপহার ও। আমিই ওর মা, আমিই ওর বাবা। ভালো অভিভাবক হওয়ার পাশাপাশি আমি ওর কাছে একজন ভালো মানুষ হতে চেয়েছি।

তিনি নলেন, অবনীশ আমাকে শিখিয়েছে কীভাবে একইসঙ্গে ভালো মা-বাবা হওয়া যায়।  শুধু মায়েরাই বাচ্চাদের লালন-পালন করতে পারেন, এ ধারণার কারণে ওকে দত্তক নিতে আমাকে অনেক সংগ্রাম করতে হয়েছে।

অবনীশকে দত্তক নেওয়ার পর আইটি ফার্মের চাকরি ছেড়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বাবা-মায়েদের কাউন্সেলিং করানো শুরু করেন আদিত্য। বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের কীভাবে বড় করতে হবে, এ নিয়ে কথা বলার জন্য জাতিসংঘের একটি কনফারেন্সেরও আমন্ত্রণ জানানো হয় তাকে।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মার্চ ০৮, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad