bangla news

তালেবান নেতার সঙ্গে ট্রাম্পের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৪ ১:৪৭:৫৭ পিএম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তালেবান নেতা মোল্লাহ আবদুল গানি বারাদার। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তালেবান নেতা মোল্লাহ আবদুল গানি বারাদার। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এক তালেবান নেতার সঙ্গে ‘খুব ভালো কথা’ হয়েছে তার। এ ফোনালাপ কোনো মার্কিন নেতা ও ঊর্ধ্বতন তালেবান নেতার মধ্যে প্রথম সরাসরি কথোপকথন।

বুধবার (০৪ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

মঙ্গলবার (০৩ মার্চ) তালেবানের এক মুখপাত্র জানান, তাদের নেতা মোল্লাহ আবদুল গানি বারাদার এবং প্রেসিডেন্ট ট্রাম্প টেলিফোনে ৩৫ মিনিট কথা বলেছেন।

পরে হোয়াইট হাউস থেকে ট্রাম্প এ টেলিফোনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

তিনি বলেন, আজ আমি তালেবানদের নেতার সঙ্গে কথা বলেছি। আমাদের মধ্যে খুব ভালো কথোপকথন হয়েছে। আমরা একমত হয়েছি যে, সেখানে কোনো সহিংসতা নেই। আমরা সহিংসতা চাই না। আমরা দেখবো কী হয়... তালেবান নেতার সঙ্গে আমাদের সত্যিই খুব ভালো কথাবার্তা হয়েছে।

এক টুইটে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইসলামিক আমিরাতের পলিটিক্যাল ডেপুটি মোল্লাহ বারাদার আখুন্দের ফোনে কথা হয়েছে। বিস্তারিত পরে জানানো হবে।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, ১৮ বছরেরও বেশি সময় পর আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হবে। দুই দশকের সংঘর্ষের পর সামরিক অচলাবস্থার কথা মেনে নিয়ে তালেবানদের সঙ্গে ঐতিহাসিক এক ‘শান্তিচুক্তি’ করে যুক্তরাষ্ট্র।

দুই দলের শীর্ষ মধ্যস্থতাকারীদের সই করা চুক্তি অনুযায়ী, আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ও তাদের মিত্র বাহিনী সরিয়ে নেওয়া হবে। এতে ‘অনন্ত যুদ্ধ’ থেকে যুক্তরাষ্ট্রকে মুক্ত করার প্রচারণা চালাতে পারবেন ট্রাম্প।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-04 13:47:57