ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রীর পদে ফিরছেন মাহাথির, সমর্থন আনোয়ারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
প্রধানমন্ত্রীর পদে ফিরছেন মাহাথির, সমর্থন আনোয়ারের ডা. মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইবরাহীম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদে ফিরছেন ডা. মাহাথির মোহাম্মদ। ৯৪ বছর বয়সী বিশ্বের সবচেয়ে প্রবীণ সরকার প্রধানের নতুন করে এ ফেরায় সমর্থনও দিয়েছেন সাবেক উপপ্রধানমন্ত্রী ও মাহাথিরের এক সময়ের প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইবরাহীম।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) ক্ষমতাসীন পাকাতান হারাপানের এক বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

আনোয়ার ইবরাহীমের পিপলস জাস্টিস পার্টির নেতৃত্বের ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের বিবৃতিতে বলা হয়, পাকাতান হারাপান প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ডা. মাহাথিরকে সম্পূর্ণ সমর্থন জানাচ্ছে।

এদিকে আনোয়ার ইবরাহীম মাহাথিরের প্রতি সমর্থন জানিয়ে শনিবার ব্যক্তিগত টুইটারে এক বিবৃতি প্রকাশ করেন। এতে তিনি জানান, এখন সময় সংসদ ও জনগণের জন্য সঠিক পদক্ষেপ নেওয়ার।

শনিবার ডা. মাহাথির মোহাম্মদ এক বিবৃতিতে জানান, সংসদের প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়ার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।

এর আগে ২৪ ফেব্রুয়ারি (সোমবার) প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেন। পদত্যাগপত্রে তার পদত্যাগের কোনো কারণই তখন উল্লেখ করা হয়নি।

পদত্যাগ করলেও মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তাকে নিয়োগ দেন।

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন।

২০১৮ সালে তৎকালীন ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (আমনও) বিরুদ্ধে একসময়কার প্রতিদ্বন্দ্বী ও সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহীমের সঙ্গে জোট করে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন দেশটির দীর্ঘসময়ের প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ।  

নির্বাচনের সময় ডা. মাহাথির মোহাম্মদ দু’বছর পর প্রধানমন্ত্রীর পদ আনোয়ার ইবরাহীমের কাছে হস্তান্তরের প্রতিশ্রুতি দিলেও এখনো এ বিষয়ে কোনো তারিখ নির্ধারিত হয়নি।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ