ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা ভাইরাস: ভারত নিয়ে শঙ্কায় মার্কিন গোয়েন্দা সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
করোনা ভাইরাস: ভারত নিয়ে শঙ্কায় মার্কিন গোয়েন্দা সংস্থা ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া এবং দেশে দেশে সরকারের সেটি মোকাবিলা করার সামর্থ্য পর্যবেক্ষণ করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ভারতে এ ভাইরাস ছড়িয়ে গেলে, তা দেশটি কীভাবে মোকাবিলা করবে তা নিয়ে সংস্থাগুলো উদ্বিগ্ন।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

ভারতে এখনো করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়নি।

তবে সূত্র জানায়, দেশটিতে এ ভাইরাস মোকাবিলার প্রস্তুতি এবং ঘন জনবসতির কারণে দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

ভারত ছাড়াও ইরানের দিকেও বিশেষ মনোযোগ দিচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ইরানের স্বাস্থ্য উপমন্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেও বলেন, তেহরান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের বিস্তারিত তথ্য গোপন করতে পারে, এ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

মার্কিন সরকারের এক সূত্র জানায়, ভাইরাস মোকাবিলায় ইরানের কার্যক্রম ফলপ্রসূ নয়, কারণ প্রাদুর্ভাব ঠেকাতে সরকারের সামর্থ্য খুব কম।

অন্য এক সূত্র জানায়, প্রাদুর্ভাব ঠেকাতে কিছু উন্নয়নশীল দেশের সরকারের সামর্থ্য কম থাকায় এনিয়েও উদ্বিগ্ন মার্কিন সংস্থাগুলো।

তাদের সঙ্গে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস ইন্টেলিজেন্স কমিটির একটি সভা হয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিষয়ে প্রতিদিন কমিটিকে ব্রিফ করবে সংস্থাগুলো।

কমিটির এক কর্মকর্তা বলেন, জাতীয় নিরাপত্তা ও অর্থনৈতিক ক্ষেত্রে ঝুঁকি মোকাবিলা করতে সরকারের সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। বিশ্বজুড়ে প্রাদুর্ভাব মোকাবিলায় কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, বিষয়টি পর্যবেক্ষণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ইন্টেলিজেন্স কমিটি।

সিনেট ইন্টেলিজেন্স কমিটির কার্যক্রমের সঙ্গে পরিচিত এক সূত্র জানায়, কমিটির নেতা রিপাবলিকান সিনেটর রিচার্ড বার ও ডেমোক্র্যাট সিনেটর মার্ক ওয়ার্নার প্রতিদিন এ নিয়ে আপডেট রাখছেন।

মূলত একটি দেশে করোনা ভাইরাস ছড়ানোর পর তার সরকার কী প্রতিক্রিয়া দেখাচ্ছে, সেটি পর্যবেক্ষণ করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। স্বাস্থ্য সংস্থাগুলোর সঙ্গে একযোগে কাজ করছে তারা। তথ্য সংগ্রহের জন্য অনেকক্ষেত্রে গুপ্তচরও ব্যবহার করছে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।