bangla news

আনোয়ারকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন দিল দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৫:২১:৩০ পিএম
আনোয়ার ইবরাহীম

আনোয়ার ইবরাহীম

মাহাথির মোহাম্মদের পরে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইবরাহীমকে নিজেদের প্রার্থী হিসেবে ঘোষণা করেছে ক্ষমতাসীন পাকাতান হারাপান জোট।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

এর আগে সোমবার (২৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেন। তবে পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তাকেই অন্তর্বতী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নিয়োগ করা হয়।

এদিকে মাহাথিরের পদত্যাগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) থেকে  পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগের জন্য সংসদ সদস্যদের সাক্ষাৎকার নিয়েছেন মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ।

সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে পরবর্তী প্রধানমন্ত্রীকে নিয়োগ দেবেন মালয়েশিয়ার রাজা।

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন।

১৯৮২ সালে মাহাথির মোহাম্মদের অধীনে সংস্কৃতিমন্ত্রীর দায়িত্বের মধ্য দিয়ে দিয়ে আনোয়ার ইবরাহীমের যাত্রা শুরু। পরে ক্রীড়া মন্ত্রণালয়, যুব মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব পালন শেষে ১৯৯৩ সালে তাকে উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়। মাহাথিরের পরে তাকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বিবেচনা করা হলেও মাহাথিরের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে ক্ষমতা থেকে ছিটকে পড়েন তিনি। দ্বন্দ্বের জেরে কারাগারেও যেতে হয় তাকে।

২০১৮ সালে ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (আমনও) বিরুদ্ধে মাহাথির মোহাম্মদের সঙ্গে এক জোট গঠন করেন আনোয়ার ইবরাহীম। জোট গঠনের সময় মাহাথির মোহাম্মদ প্রতিশ্রুতি দিয়েছিলেন, দু’বছর পর আনোয়ার ইবরাহীমের কাছে ক্ষমতার হস্তান্তর করা হবে। নির্বাচনে আমনওকে পরাজিত করে ১২১ আসনে জয়লাভ করে মাহাথির-আনোয়ারের পাকতান হারপান জোট।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-26 17:21:30