bangla news

রোহিঙ্গা ইস্যুতে আইসিজে’তে মালদ্বীপ, আইনজীবী আমাল ক্লুনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৪:৫৩:৫০ পিএম
মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনি

মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনি

গাম্বিয়ার পর রোহিঙ্গাদের সমর্থনে নেদারল্যান্ডের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) যাচ্ছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। এ লক্ষ্যে আইনজীবী হিসেবে নিয়োগ করা হচ্ছে মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনিকে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শাহিদের বিবৃতির বরাত দিয়ে তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বিবৃতিতে জানানো হয়, আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার সঙ্গে একত্রে রোহিঙ্গাদের পক্ষে মামলার কার্যক্রম চালাবে মালদ্বীপ।

এর আগে গত বছরের নভেম্বরে রোহিঙ্গা গণহত্যার বিচার এবং রোহিঙ্গাদের সুরক্ষা চেয়ে নভেম্বরে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া।

মামলার পরিপ্রেক্ষিতে ডিসেম্বরে শুনানির পর আদালত চার অর্ন্তবর্তী আদেশের মাধ্যমে মিয়ানমারে রোহিঙ্গাদের সুরক্ষার নির্দেশ দেন। বিচারের চূড়ান্ত আদেশ এখনো দেওয়া হয়নি।

লেবানিজ বংশোদ্ভুত ব্রিটিশ ব্যারিস্টার আমাল ক্লুনি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিশেষজ্ঞ আইনজীবী হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশ্চেঙ্কো, নোবেল বিজয়ী নাদিয়া মুরাদের পক্ষে আইনি লড়াই করে তিনি খ্যাতি অর্জন করেন। হলিউডের বিখ্যাত অভিনেতা জর্জ ক্লুনি তার স্বামী।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   রোহিঙ্গা মিয়ানমার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 16:53:50