ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাজারে আসছে করোনা ভাইরাসের ভ্যাক্সিন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
বাজারে আসছে করোনা ভাইরাসের ভ্যাক্সিন! ছবি: প্রতীকী

যুক্তরাষ্ট্রের ক্যামব্রিজ ভিত্তিক বায়োটেক কোম্পানি মডার্না থেরাপেটিকস করোনা ভাইরাসের সংক্রমণে হওয়া কোভিড-১৯ রোগের প্রতিষেধক বাজারে আনতে যাচ্ছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

চলতি বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে চীনা গবেষকরা নতুন করোনা ভাইরাসের জেনেটিক সিকোয়েন্স প্রকাশ করেন।

তার ৪২ দিন পর কোভিড-১৯ এর ভ্যাক্সিন তৈরি করা হয়।

এটি তৈরি করে মানুষের ওপর পরীক্ষা করার জন্য এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) এ পাঠানো হচ্ছে। সেখানে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) বিজ্ঞানীরা এটি পরীক্ষা করছেন।

জাপানে কোয়ারেন্টাইনে রাখা যাত্রীবাহী জাহাজ ডায়মন্ড প্রিন্সেসের কোভিড-১৯ আক্রান্ত এক যাত্রী স্বেচ্ছায় নিজের ওপর এ ভ্যাক্সিন পরীক্ষা করাতে আগ্রহী হয়েছেন। এ রোগে আক্রান্ত আরও অনেকেই এ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এছাড়া, নতুন করোনা ভাইরাসের ওপর ইবোলার জন্য তৈরি করা রেমডেসিভির নামে একটি অ্যান্টিভাইরাল ড্রাগও পরীক্ষা করা হচ্ছে। ১০ দিন এ ড্রাগ ও একটি প্লাসেবো (নকল) ড্রাগ রোগীদের ওপর পরীক্ষা করা হবে। যদি ভাইরাসের ওপর এ ড্রাগের কোনো কার্যক্ষমতা দেখা যায়, তাহলে সংক্রমণ মোকাবিলায় কিছুটা হলেও সাহায্য হবে।

কোভিড-১৯ প্রতিকারে মডার্নার ভ্যাক্সিন খুব অল্প সময়ে তৈরি করা হয়েছে। কারণ নতুন এক জেনেটিক মেথডে এটি তৈরি হয়েছে যেখানে অনেক ভাইরাস নয়, প্রয়োজন হয় এম-আরএনএ। এটি প্রোটিন তৈরি করে, যা শরীরে ভাইরাসের বিরুদ্ধে কার্যকর।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad