bangla news

প্রধানমন্ত্রী নিয়োগে এমপিদের সাক্ষাৎকার নিচ্ছেন মালয় রাজা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ৪:১৭:৩০ পিএম
রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ

রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ

ডা. মাহাথির মোহাম্মদের পরে নতুন মালয় প্রধানমন্ত্রী নিয়োগে মালয়েশিয়ার জাতীয় সংসদের সব সদস্যদের সাক্ষাৎকার নিচ্ছেন দেশটির রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) রাজার প্রাসাদসূত্রে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

প্রাসাদের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন এক সংবাদ সম্মেলনে জানান, সোমবার (২৪ ফেব্রুয়ারি) ডা. মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য এ সাক্ষাৎকার আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে সংসদের ২২১ সংসদ সদস্যের সাক্ষাৎকার শুরু হয়।

আহমেদ ফাদিল জানান, প্রতি সংসদ সদস্যের সঙ্গে সাক্ষাৎকারে রাজা দুই-তিন মিনিট কথা বলছেন। সোমবার মোট ৯০ সংসদ সদস্যের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে। বাকিদের পরে সাক্ষাৎকার নেওয়া হবে।

ডা. মাহাথির মোহাম্মদ বাদে সব সংসদ সদস্যই এ সাক্ষাৎকারে অংশ নিচ্ছেন।

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন।

এর আগে সোমবার ডা. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেন। তবে তাকে অন্তর্বতী সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন মালয় রাজা। নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

২০১৮ সালে মালয়েশিয়ার তৎকালীন ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (আমনও) বিরুদ্ধে এককালীন সহযোগী আনোয়ার ইবরাহীমের সঙ্গে জোট গড়ে নির্বাচনে জয়লাভ করে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ডা. মাহাথির মোহাম্মদ। এর আগে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-25 16:17:30