bangla news

৩০ বছর পর নীল রঙের পাসপোর্ট চালু করছে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৩ ১১:২২:০৬ এএম
পাসপোর্ট।

পাসপোর্ট।

প্রায় ৩০ বছর পর চলতি বছরের মার্চ মাস থেকে নীল রঙের পাসপোর্ট চালু করতে যাচ্ছে ব্রিটেন।

রোববার (২৩ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাতে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার পর বারগেন্ডি বা লাল রঙের পাসপোর্ট বাতিল করা হয়েছিল।

শনিবার (২২ ফেব্রুয়ারি) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পাটেল বলেছেন, পাসপোর্ট হচ্ছে আমাদের জাতীয় পরিচয়ের ধারক। ব্রেক্সিট যুক্তরাজ্যকে বিশ্বের নতুন পথ বানাতে স্বকীয় সুযোগ তৈরি এবং আইকনিক নীল ও সোনালি নকশায় ফিরে যাওয়ার সক্ষমতা দিচ্ছে।

১৯২১ সালে চালু হয়েছিল নীল রঙের পাসপোর্ট। পরে ১৯৮৮ সালে তৎকালীন ইউরোপীয় অর্থনৈতিক জোট বা ইউরোপীয়ান ইকোনমিক কমিউনিটির সদস্য হওয়ার পর পাসপোর্ট পরিবর্তনে রাজি হওয়ার আগ পর্যন্ত তা চালু ছিল।

১৯৮০ সালের দশক পর্যন্ত দেশটি তাদের পাসপোর্টের রঙ পরিবর্তন করার ইচ্ছা ছিল না। কিন্তু অন্য সদস্য দেশের সঙ্গে মিলে রেখে পরে তা পরিবর্তন সিদ্ধান্ত নেয়। পাসপোর্টের নকশায় পরিবর্তন আনাটা ব্রেক্সিট সমর্থকদের মধ্যে ঐক্যমতের বিষয়ে পরিণত হয়েছিল। পরে ২০১৭ সালের ডিসেম্বরে সরকার ঘোষণা করেছিল নীল পাসপোর্ট আবার ফিরে আসবে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-23 11:22:06