bangla news

অ্যাসাঞ্জকে ক্ষমা করে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২০ ২:২২:৫৮ এএম
জুলিয়ান অ্যাসাঞ্জ

জুলিয়ান অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ক্ষমা করে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর বিনিময়ে ২০১৬ সালের মার্কিন নির্বাচনের সময় ই-মেইল ফাঁসের সঙ্গে রাশিয়া সম্পৃক্ত ছিলো না বলে অ্যাসাঞ্জের বক্তব্য চেয়েছিলেন।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবী অ্যাডওয়ার্ড ফিতজেরার্ল্ডের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। আগামী সপ্তাহে অ্যাসাঞ্জের প্রত্যর্পণের শুনানির ঠিক আগে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে এ দাবি করলেন তার আইনজীবী। আর খবরে বলা হয়, এ বিষয়ে অ্যাসাঞ্জের আইনজীবীর কাছে সাক্ষী রয়েছে।

এরইমধ্যে জেলা জজ ভেনিসা ব্যারিটসার সাক্ষী হাজিরের বিষয়টি অনুমোদন দিয়েছেন।

অ্যাসাঞ্জের আইনজীবী অ্যাডওয়ার্ড ফিতজেরার্ল্ড আদালতকে বলেছেন, সাবেক মার্কিন রিপাবলিকান কংগ্রেস সদস্য ডানা রোরাবাচার অ্যাসাঞ্জকে ক্ষমা করে দেওয়ার প্রস্তাবের প্রমাণ রয়েছে। ২০১৭ সালের আগস্টে রোরাবাচার লন্ডনে ইকুয়েডর দূতাবাসে গিয়ে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করেন।

যুক্তরাষ্ট্রের কূটনৈতিক বার্তা ফাঁসের অভিযোগে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৮টি অভিযোগ দায়ের করা হয়েছে। যেখানে দোষী সাব্যস্ত হলে তার ১৭৫ বছরের কারদণ্ড হবে।

তবে অ্যাসাঞ্জের আইনজীবীর এ দাবিকে উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউজ। এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সচিব স্টেফানি গ্রিশাম বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ডানা রোরাবাচারকে সাবেক একজন কংগ্রেস সদস্য ছাড়া আর কাউকেই চেনেন না। আর তার সঙ্গে শুধু এ বিষয়েই নয়, কোনো বিষয়েই কখনো কোনো ধরনের কথা হয়নি। এটি সম্পূর্ণ বানোয়াট এবং সম্পূর্ণ মিথ্যা।

জুলিয়ান অ্যাসাঞ্জ ২০১২ সালের জুন মাসে লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন। পরে সেখান থেকে গ্রেপ্তার হয়ে বর্তমানে লন্ডন পুলিশের হেফাজতে যুক্তরাষ্ট্রের একটি মামলার আসামি হিসেবে বেলমার্শ  কারাগারে বন্দি রয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
ডিএন/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-20 02:22:58