bangla news

যুক্তরাষ্ট্র থেকে মুরগির ঠ্যাং আমদানি করতে চায় ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ১:১৭:২৯ পিএম
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

চলতি মাসের শেষের দিকে ভারত সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সফরকালে বাণিজ্য চুক্তির দিকে লক্ষ্য রেখে এবার যুক্তরাষ্ট্রের জন্য নিজেদের পোলট্রি ও দুগ্ধজাত খাদ্যের বাজার আংশিকভাবে খুলে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারত। সে পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র থেকে দুগ্ধজাত খাদ্য ও মুরগির ঠ্যাং আমদানি করতে চায় দেশটি।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরে যাওয়ার কথা রয়েছে। এ সফরকে সামনে রেখে বাণিজ্য চুক্তির কথা ভাবছে দু’ দেশই।

বিশ্বের বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত। এ শিল্পের সঙ্গে আট কোটি গ্রামীণ পরিবারের জীবন-জীবিকা জড়িয়ে আছে। এ কারণে এখন পর্যন্ত অন্য দেশ থেকে দুধ আমদানি নিষিদ্ধ রয়েছে দেশটিতে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এ বিধিনিষেধ তুলে নেবেন মোদী। 

>> ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি: ট্রাম্প

সরকারি সূত্র জানায়, যুক্তরাষ্ট্র থেকে মুরগির ঠ্যাং, টার্কি এবং ব্লুবেরি ও চেরির মতো বেশ কিছু পণ্য আমদানির জন্য অনুমতি দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে এবং মুরগির পা আমদানির ক্ষেত্রে শুল্ক ১০০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্র এ শুল্ক কমিয়ে ১০ শতাংশে আনতে চায়। এছাড়া, ভারতের দুগ্ধজাত খাদ্যের বাজারেও যুক্তরাষ্ট্রের প্রবেশের অনুমতি দেওয়ার প্রস্তাব দিচ্ছে মোদী সরকার। তবে সেক্ষেত্রে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও কোটা প্রয়োগ করা হবে।

ধারণা করা হচ্ছে, ট্রাম্পের এ সফরের সময় শুল্ক হ্রাস এবং অন্য ছাড়ের মাধ্যমে ভারতে মার্কিন বাণিজ্যের সুযোগ করে দেওয়ার চেষ্টা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-19 13:17:29