ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি: ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন ভারতের সঙ্গে এখনই বড় কোনো চুক্তিতে যেতে চায় না যুক্তরাষ্ট্র। পরবর্তীকালে ভারতের সঙ্গে বড় চুক্তিতে যেতে আগ্রহী হলেও সেটি নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে করা সম্ভব হবে কি-না, এ বিষয়ে জানেন না ট্রাম্প।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে যাওয়ার কথা রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ বক্তব্যের মধ্য দিয়ে এখনই ভারতের সঙ্গে বড় কোনো বাণিজ্যিক চুক্তিতে যাচ্ছে না যুক্তরাষ্ট্র, সেটিই স্পষ্টভাবে বললেন যেন।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা ভারতের সঙ্গে চুক্তিতে যেতে পারি। কিন্তু আমি বড়সড় চুক্তি পরবর্তী সময়ের জন্য রেখে দিতে চাচ্ছি।

ভারত সফরের আগেই দেশটির সঙ্গে কোনো বাণিজ্যিক চুক্তিতে যাবেন কি-না এ প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, আমরা ভারতের সঙ্গে খুব বড় একটি বাণিজ্য চুক্তি করতে যাচ্ছি। আমরা সেটি করবো। কিন্তু নির্বাচনের আগে সেটি হবে কি-না আমি জানি না। কিন্তু ভারতের সঙ্গে খুব বড় চুক্তি হবে আমাদের।

সূত্র জানায়, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজার, যিনি ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী, ট্রাম্পের সঙ্গে ভারতের আসার সম্ভাবনা নেই তার। তবে তার আসার সম্ভাবনা পুরোপুরি উড়িয়েও দিচ্ছেন না কর্মকর্তারা।

এদিকে যুক্তরাষ্ট্র-ভারত বাণিজ্য সম্পর্ক নিয়ে অসন্তোষ প্রকাশ করে ট্রাম্প বলেন, ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে ভারত সফর নিয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, মোদী আমাকে বলেছেন বিমানবন্দরে থেকে নতুন স্ট্যাডিয়াম পর্যন্ত ৭০ লাখ মানুষ আমাদের স্বাগত জানাতে আসবে। এখনো নির্মাণাধীন হলেও সেটি পৃথিবীর সবচেয়ে বড় স্ট্যাডিয়াম হতে যাচ্ছে। এ নিয়ে আমি বেশ উত্তেজিত।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।