ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ট্রাম্পকে পরাজিত করতে ডেমোক্র্যাটদের ‘ঐক্যবদ্ধ’ হতে হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
ট্রাম্পকে পরাজিত করতে ডেমোক্র্যাটদের ‘ঐক্যবদ্ধ’ হতে হবে

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি তার সহকর্মী ডেমোক্র্যাটদের সতর্ক করে বলেছেন, ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে হলে দলকে ‘অবশ্যই ঐক্যবদ্ধ’ হতে হবে। 

একইসঙ্গে তিনি এও বলেছেন, যেকোনো প্রার্থী তার (ডোনাল্ড ট্রাম্প) মুখোমুখি হয়ে প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে অবতীর্ণ হলে ‘তার চেয়ে ভালো রাষ্ট্রপতি হবেন’।

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন ডেমোক্র্যাট দলের রাজনীতিবিদ ন্যান্সি পেলোসি।

২০১৯ সালে জানুয়ারি থেকে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকারের দায়িত্বও পালন করে আসছেন পেলোসি। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে পেলোসিই প্রথম নারী যিনি এ পদে দায়িত্ব পালন করছেন।

এর আগে চলতি সপ্তাহে মিউনিখে নিরাপত্তা সম্মেলনে সিএনএন’র প্রতিনিধি ক্রিস্টিয়ান আমানপৌরকে দেওয়া এক বক্তব্যে পেলোসি বলেন, তাকে (ডোনাল্ড ট্রাম্প) আবার নির্বাচিত করা হবে, এ বিষয়টি আমি কল্পনাও করতে পারি না। তবে আমরা (ডেমোক্র্যাট) তেমন নই, আমরা মর্যাদার জন্য কিছু নেই না। আমি যা বলছি, ভবিষ্যতের জন্য আমাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে। তবে সবাই এটি জানেন যে, তিনি যেন দ্বিতীয় মেয়াদের আর প্রেসিডেন্ট হতে না পারেন সেজন্য আমাদের অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে।

হাউস অব স্পিকার যুক্তি দিয়ে বলেন, ‘আমেরিকার জন্য ডেমোক্র্যাটদের উজ্জ্বল দৃষ্টিভঙ্গি রয়েছে এবং আমরা অবশ্যই ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করবো। ’

ডেমোক্র্যাট এ রাজনীতিবিদ বলেন, আমরা একটা জিনিস পরিষ্কারভাবে জানি, আমেরিকার জন্য আমাদের উজ্জ্বল দৃষ্টিভঙ্গি রয়েছে এবং আমরা অবশ্যই ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারবো, যিনি কিনা দেশকে একত্রিত রাখা ও ঐক্যের বিষয়ে কোনো দৃষ্টিভঙ্গি জনগণের সঙ্গে ভাগাভাগি করেননি।

পেলোসি বলেন, ডেমোক্র্যাট হলো জীবনীশক্তি, ভিন্ন মতামতের দল, যা আমরা আলোচনার মাধ্যমে সমাধান করি। তিনি বলেন, আমেরিকার জনগণের উপর আমাদের বিশ্বাস রয়েছে এবং এটি আমার সিদ্ধান্ত নেওয়ার কিছু না, এটি জনগণের উপর নির্ভর।

সাক্ষাৎকারে পেলোসি উল্লেখ করেন, তিনি বিশ্বাস করেন ২০২০ সালের নির্বাচন হবে ডেমোক্র্যাটদের জন্য আশার, নির্বাচনী বিতর্কে দলের প্রার্থীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন, যে কারণে তিনি সহজে এটি বলতে পারছেন ‘তাদের প্রার্থীদের মধ্যে যেকোনো একজনই তার চেয়ে (ডোনাল্ড ট্রাম্প) ভালো প্রেসিডেন্ট হতে পারবেন’।

এর আগে চলতি মাসের শুরুতে ট্রাম্পের দেওয়া ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বক্তব্যের অনুলিপি ছিঁড়ে ফেলেন পেলোসি। পরে এ বিষয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘এটাই উচিত কাজ হয়েছে কারণ বক্তব্যটি নোংরা ছিল। ’

অবশ্য প্রেসিডেন্টের বক্তব্যের আগে ডেমোক্র্যাট নেতা পেলোসি কুশল বিনিময়ের জন্য ট্রাম্পের দিকে হাত বাড়িয়ে দিলেও তিনি সে সৌজন্যবোধ দেখাননি। এ কারণে মঞ্চেই পেলোসি বক্তব্যের অনুলিপি ছিঁড়ে ফেলেছেন বলে ধারণা করেছেন অনেকে।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa