bangla news

২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১২ ৩:৪০:১২ এএম
ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প।

দুইদিনের সফরে আগামী ২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। পরের দিন তিনি আমদাবাদে যাবেন। 

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের এ সফর-সূচি ঘোষণা করা হয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম জানান, ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন ফার্স্ট লেডি মেলানিয়াও। দিল্লি হয়ে সস্ত্রীক ট্রাম্প যাবেন আমদাবাদে। এ সফর ভারত ও আমেরিকার প্রতিরক্ষা সম্পর্ককে আরও শক্তিশালী করবে। আরও কাছাকাছি আনবে দুইদেশের নাগরিকদের। সে ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট ট্রাম্প অঙ্গীকারবদ্ধ হয়েছেন। গত সপ্তাহের শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টেলিফোনে কথা হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের।

এদিকে ভারতের সরকারি সূত্রের খবর, আমদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাতি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’। গত বছর হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংবর্ধনা জানাতে একই রকমভাবে ‘হাউডি মোদী’ নামে একটি সমাবেশের আয়োজন করেছিল ট্রাম্প প্রশাসন। 

এর আগে আমেরিকায় কোনও বিদেশি রাষ্ট্রনেতার সম্মানে আয়োজিত সমাবেশে এতো জমায়েত হয়নি, যা হয়েছিল হিউস্টনে ‘হাউডি মোদী’ সমাবেশে।

২৫ ফেব্রুয়ারি আমদাবাদেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মোতেরা স্টেডিয়াম উদ্বোধন করার কথা মার্কিন প্রেসিডেন্টের। বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামগুলোর অন্যতম মোতেরায় এক লাখ ১০ হাজার দর্শক ধারণক্ষমতা রয়েছে। সবরমতী নদীর তীরে হাঁটতে হাঁটতে আলোচনা হওয়ার কথা ট্রাম্প ও মোদীর।

বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
এসকে/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-12 03:40:12