bangla news

দিল্লিতে সরকার গঠনে হ্যাটট্রিকের পথে কেজরিওয়াল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৯ ২:১৭:৫৬ এএম
আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। ছবি- সংগৃহীত

আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। ছবি- সংগৃহীত

দিল্লিতে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি (এএপি)। নির্বাচন পরবর্তী জরিপগুলো এমনটাই জানাচ্ছে।

শনিবার (৮ ফেব্রুয়ারি) ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভির জরিপে এমনটাই জানানো হয়। এনডিটিভি ছাড়া আরও চারটি সংবাদমাধ্যমের জরিপেও আম আদমি পার্টির বিপুল জয়ের কথা বলা হয়েছে। 

‘এনডিটিভি-এক্সিস মাই ইন্ডিয়া পোল’ শিরোনামের জরিপে বলা হয়, নির্বাচনে দিল্লির ৭০টি আসনের মধ্যে ৫৯ থেকে ৬৮টি আসনই পাবে এএপি। অন্যদিকে দেশটির কেন্দ্রীয় সরকারে থাকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পাবে ১১ থেকে ২টি আসন।

টাইমস নাউ তাদের জরিপে বলছে, ৭০টির মধ্যে ৪৭টি আসন পাবে এএপি। বিজেপি পাবে ২৩টি। এবিপি নিউজ-সি’র মতে, ৪৯ থেকে ৬৩টি আসন পেতে চলেছে এএপি। 

রিপাবলিক টিভির চালানো জরিপের ফল অনুসারে, ৪৮ থেকে ৬১টি আসন পাবে আম আদমি পার্টি। বিজেপি পাবে ৯ থেকে ২১টি আসন। এছাড়া টিভি নাইন ভারতবর্ষের জরিপ অনুযায়ী, এএপি পাবে ৫২ থেকে ৬৪টি আসন, আর বিজেপি পাবে ৬ থেকে ১৬টি।
 
বেশিরভাগ জরিপেই কংগ্রেস শূন্য অথবা সর্বোচ্চ দুইটি আসন পেয়েছে। যদিও আম আদমি পার্টির আগে টানা তিন মেয়াদে দিল্লী শাসন করে কংগ্রেস।  
 
দিল্লিতে এককভাবে সরকার গঠন করতে হলে কোনো দল বা জোটের কমপক্ষে ৩৬টি আসনে জয় লাভ করতে হবে। এর আগে ২০১৫ সালের সর্বশেষ নির্বাচনে ৬৭টি আসনে জয় পায় কেজরিওয়ালের এএপি। 

ফলাফল পূর্ববর্তী এসব জরিপ শেষ পর্যন্ত ঠিক প্রমাণিত হলে টানা তৃতীয় মেয়াদে দিল্লির সরকারে বসবে আম আদমি পার্টি। 

বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০  
এসএইচএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-09 02:17:56