bangla news

রেকর্ড তাপে গলছে অ্যান্টার্কটিকা, বাড়ছে সমুদ্রের উচ্চতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ১:৪০:১১ পিএম
অ্যান্টার্কটিকার পেঙ্গুইনও হুমকির মুখে। ছবি: সংগৃহীত

অ্যান্টার্কটিকার পেঙ্গুইনও হুমকির মুখে। ছবি: সংগৃহীত

বৈশ্বিক উষ্ণতার সঙ্গে টেক্কা দিয়ে বাড়ছে পৃথিবীর সবচেয়ে শীতল এবং শুষ্ক মহাদেশ অ্যান্টার্কটিকার তাপমাত্রাও। যা ইতোমধ্যেই নিজের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে ফেলেছে। আর এতে গলছে বরফ। বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। হুমকিতে পড়ছে বিশ্ববাসী।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) উষ্ণতম তাপমাত্রার নতুন রেকর্ড গড়ে জনশূন্য অ্যান্টার্কটিকা। বিশেষজ্ঞরা বলছেন, এ দিন  ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মহাদেশটিতে। যা আগের রেকর্ডের চেয়ে ০ দশমিক ৮ ডিগ্রি বেশি।

আর্জেন্টিনার রিসার্চ স্টেশনের থার্মোমিটারের হিসেবে এ তাপমাত্রা পাওয়া যায়। এর আগে এখানকার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা উঠেছিল ২০১৫ সালে।

বিজ্ঞানীরা বলছেন, অ্যান্টার্কটিকার পেনিনসুলা হলো পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত উষ্ণ হওয়া স্থান। গত ৫০ বছরে এখানকার তাপমাত্রা গড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে।

এ হিসেবে বলা হচ্ছে, বৈশ্বিক উষ্ণতার সঙ্গে দিনদিন তাপমাত্রা বাড়ছে উত্তরমেরুরও। যে কারণে গলছে বরফ। আর এতে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা।

দ্য গার্ডিয়ান বলছে, গত ১০০ বছরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় তিন মিটার (১০ ফুট) বেড়েছে।

এদিকে, পরিবেশ বিজ্ঞানী জেমস রেনউইক বলেছেন, মাত্র পাঁচ বছরে আগের রেকর্ড ভেঙে দেওয়া এবং নতুন রেকর্ডে আগের চেয়ে প্রায় এক ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাওয়া ইঙ্গিত করছে কত দ্রুত এখানের তাপমাত্রা বাড়ছে। আর আমরা বিপদের দিকে অগ্রসর হচ্ছি।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   উষ্ণতা তাপমাত্রা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-08 13:40:11