bangla news

করোনা ভাইরাসে চীনে মৃত বেড়ে ৭২২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ৯:১৩:৩৬ এএম
আক্রান্তকে হাসপাতালে নেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

আক্রান্তকে হাসপাতালে নেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

মরণঘাতী করোনা ভাইরাসে চীনের হুবেই প্রদেশে নতুন করে কমপক্ষে ৮১ জনের মৃত্যু হয়েছে।

 

দুই দশক আগে চীনের মূল ভূ-খণ্ড ও হংকংয়ে সার্স ভাইরাসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যাকেও ছাড়িয়ে গেছে এ ভাইরাসটি। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২২ জনে। এ ভাইরাসে চীনের হুবেই প্রদেশ ও বিভিন্ন এলাকায় এই পর্যন্ত ৩৪ হাজার ৫৪৬ জন আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

শনিবার (৮ ফেব্রুয়ারি) দেশটির ন্যাশনাল হেলথ কমিশনের বরাতে এ তথ্য জানিয়েছে বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যম।

দেশটির আঞ্চলিক স্বাস্থ্য কমিশন জানাচ্ছে, চীনের হুবেই প্রদেশে নতুন করে কমপক্ষে ৮১ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরেই প্রথমবারের মতো এ ভাইরাসটি শনাক্ত হয়। 

এর আগে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) এ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রায় ৭৩ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে শুক্রবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিলো ৬৩৬ জনে। যার মধ্যে ৬৪ জন প্রদেশটির শহর উহানের। যেখান থেকে করোনা ভাইরাসটি ছড়িয়ে পড়ে। 

চীনের বাইরেও বেড়ে চলেছে এ ভাইরাসের আক্রান্তের সংখ্যা। এর মধ্যে জাপানের একটি বন্দরে নোঙর করা প্রমোদতরীতে আরও ৪১ জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে। এর আগে জাহাজটিতে ১০ জনের দেহে এ ভাইরাস শনাক্ত করা হয়।

চীনসহ বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে এ ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত হয়ে হংকং ও ফিলিপাইনে দুইজনের মৃত্যু হয়েছে।

এমন উদ্বেগজনক পরিস্থিতিতে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) আগামী সপ্তাহে জরুরি বৈঠক ডেকেছে। ইতোমধ্যে গত সপ্তাহে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে সংস্থাটি।

ডব্লিওএইচওয়ের নেতৃত্বে একটি বহুজাতিক প্রতিনিধি দল ‘খুব শিগগিরই’ চীনে যাচ্ছে বলে সংস্থাটি জানিয়েছে।

বিশ্বজুড়ে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ও আক্রান্ত দেশগুলোকে সহায়তার জন্যে ৬৭৫ মিলিয়ন ডলারের অর্থ তহবিলের আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস।

বাংলাদেশ সময়: ০৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-08 09:13:36