ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন প্রধানমন্ত্রী পেলো ইরাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২০
নতুন প্রধানমন্ত্রী পেলো ইরাক মোহাম্মদ তৌফিক আলাউয়িকে (বামে) প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। ছবি: সংগৃহীত

গণবিক্ষোভের মধ্যেই নিয়োগ দেওয়া হলো ইরাকের নতুন প্রধানমন্ত্রী। এর আগে দুই মেয়াদে দেশটির যোগাযোগমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা মোহাম্মদ তৌফিক আলাউয়িকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

রোববার (২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, শনিবার (১ ফেব্রুয়ারি) মোহাম্মদ তৌফিক আলাউয়িকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ।

গত বছরের ৩০ নভেম্বর সরকারবিরোধী চরম বিক্ষোভের মুখে পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার পরও বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বিক্ষোভকারীদের উদ্দেশ্যে এক ভিডিও বার্তায় আলাউয়ি বলেন, ‘আপনারা যদি আমার সঙ্গে না থাকেন, তাহলে আমি একা কিছুই করতে পারবো না। আপনাদের ত্যাগ ও সাহসিকতা ছাড়া এ দেশে কোনো পরিবর্তন আসতো না। ’ এসময় দাবি পূরণ হওয়ার আগ পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহবানও জানান তিনি।

অপরদিকে বাগদাদসহ অন্য শহরে বিক্ষোভকারীদের আলাউয়ির বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে। আলাউয়ি কোনো রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্ট না হলেও তিনি একই রাজনৈতিক শ্রেণির অংশ বলে দাবি করেন বিক্ষোভকারীরা।

ইরাকে বিক্ষোভ এবং যুক্তরাষ্ট্র-ইরানের সংঘর্ষে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন মালাউয়ি। সব মিলিয়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।