bangla news

'ভয়াবহ পরিস্থিতি' মোকাবিলা করছে চীন: শি জিনপিং 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৬ ৪:৩৩:২৩ এএম
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং/ছবি: সংগৃহীত

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং/ছবি: সংগৃহীত

চীনে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ জন্য গভীর উদ্বেগপ্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। শনিবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর নেতাদের সঙ্গে এ ভাইরাস প্রতিরোধ এবং প্রতিকারের বিষয়ে এক জরুরি বৈঠকে বসেছিলেন তিনি।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে।

বৈঠকে সবাইকে ঐক্যবদ্ধ থেকে এ গুরুতর পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান শি জিনপিং।

করোনাভাইরাসে শনিবার রাত পর্যন্ত ৪১ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। আক্রান্ত হয়েছে ১৪শ জনেরও বেশি। চীন ছাড়াও বেশ কয়েকটি  দেশে এ ভাইরাস ধরা পড়েছে। উহান প্রদেশ থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস দেশটির রাজধানী বেইজিং ছাড়াও ২৯ দেশে ছড়িয়ে পড়েছে। 

এদিকে যুক্তরাজ্য ভিত্তিক গবেষকরা সতর্ক করে বলছেন, এ ভাইরাস ধরতে চীনের বাস্তব সক্ষমতা নেই।

মহামারি ঠেকাতে পর্যটকদের পাশাপাশি রোববার থেকে উহানে ব্যক্তিগত গাড়ি চালানো নিষিদ্ধ করতে যাচ্ছে কর্তৃপক্ষ। করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার আশঙ্কায় এ শহরের লোকজনকে অন্য কোথাও যেতে কিংবা এখানে কাউকে আসতে দেওয়া হচ্ছে না।

গেল ডিসেম্বরে উহানে করোনাভাইরাস ধরা পড়ে। শনিবার চাইনিজ নববর্ষ উদযাপন শুরু হওয়ার কথা থাকলেও দেশটির বিভিন্ন শহরে তা বাতিল করা হয়েছে। দেশটির বেশ কিছু শহরে জরুরি মেডিক্যাল চেকআপের ব্যবস্থা করা হয়েছে। সেখানে শহরে চলাচলকারী মানুষের শরীরে জ্বরের কোনো আলামত আছে কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। এছাড়া একাধিক শহরে ট্রেন স্টেশন বন্ধ ঘোষণা করা হয়েছে।

তবে ভাইরাসের বিস্তার ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে চীন। এরইমধ্যে আক্রান্তদের চিকিৎসায় নতুন একটি হাসপাতাল নির্মাণের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী ১০ দিনের মধ্যে ২৫ হাজার বর্গফুটের হাসপাতালটি রোগীদের চিকিৎসাসেবায় কাজ শুরু করবে। যাতে শয্যা থাকবে এক হাজার। এছাড়া আরও একটি হাসপাতাল তৈরি করা হবে যাতে ১৩শ রোগীর ধারণ ক্ষমতা থাকবে। 

আর ভাইরাসটি যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য চীনের অন্তত ১৪টি শহরে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। এসব শহরে অন্তত চার কোটি মানুষের বসবাস। একইসঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে অনেক পর্যটন স্পট ও খাবারের আন্তর্জাতিক চেইন শপ। ফ্লাইট বাতিল করেছে বিশ্বের বিভিন্ন দেশের এয়ারলাইন্স সংস্থা।   

**দ্রুত ছড়াচ্ছে করোনা ভাইরাস, চীনে মৃতের সংখ্যা বেড়ে ৪১
বাংলাদেশ সময়: ০৪২৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-26 04:33:23