ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

আন্তর্জাতিক

অরুণ জেটলি-সুষমা স্বরাজ-জর্জ ফার্নান্দেজ পদ্মবিভূষণে ভূষিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, জানুয়ারী ২৬, ২০২০
অরুণ জেটলি-সুষমা স্বরাজ-জর্জ ফার্নান্দেজ পদ্মবিভূষণে ভূষিত

ঢাকা: ভারতের সাবেক মন্ত্রী অরুণ জেটলি, সুষমা স্বরাজ এবং জর্জ ফার্নান্দেজ দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণে ভূষিত হয়েছেন। একইসঙ্গে পুরস্কারটিতে ভূষিত হয়েছেন অলিম্পিয়ান বক্সার মেরি কম এবং মরিশাসের সাবেক প্রধানমন্ত্রী অনেরুদ জুগনাথও।

শনিবার (২৫ জানুয়ারি) দেশের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ এর পদ্মবিভূষণ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। এতে ক্ষমতাসীন বিজেপির তিন প্রয়াত নেতা অরুণ জেটলি, সুষমা স্বরাজ এবং জর্জ ফার্নান্দেজ ভূষিত হয়েছেন।

যারা গতবছরই অর্থাৎ ২০১৯ সালে মারা গেছেন। এছাড়া এবার পুরস্কারটিতে মোট সাতজনকে ভূষিত করা হয়েছে।

এ দিন ঘোষণা করা হয় দেশের তৃত্বীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ প্রাপ্তদের নামও। এতে ভূষিত হয়েছেন গোয়ার সাবেক মুখ্যমন্ত্রী মনোহর পরিকরসহ ১৬ জন। বিজেপির প্রয়াত নেতা মনোহর পরিকরও গতবছর মারা গেছেন।

এছাড়া শনিবার চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করা হয় ১১৮ জনকে। এর মধ্যে ৩৪ জনই নারী বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

পদ্মবিভূষণে ভূষিতদের একটি পদক একং একটি মানপত্র দেন দেশের রাষ্ট্রপতি। ১৯৫৪ সালের ২ জানুয়ারি থেকে এ পুরস্কার চালু হয়। পদ্মবিভূষণের মর্যাদা দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্নের পরে। কিন্তু পদ্মভূষণের আগে।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa