ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা ভাইরাস সন্দেহে ভারতে ‘পর্যবেক্ষণে’ ১১ জন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
করোনা ভাইরাস সন্দেহে ভারতে ‘পর্যবেক্ষণে’ ১১ জন

করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে ভারতের চারটি রাজ্যে ১১ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভাইরাসে আক্রান্ত হওয়ার ‘কিছু উপসর্গ’ তাদের মধ্যে দেখা দেওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে ভাইরাসটি চীনের গণ্ডি পেরিয়ে এরইমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। সবশেষ ইউরোপের দেশ ফ্রান্সে এ ভাইরাসে আক্রান্ত হওয়া রোগীর তথ্য জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে কেরালায় চারজন, মুম্বাইয়ে দুইজন এবং ব্যাঙ্গালুরু ও হায়দ্রাবাদে একজন করে মোট দুইজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তারা সবাই সম্প্রতি চীন ভ্রমণে গিয়েছিলেন। সেখান থেকে ফেরার পর তাদের শরীরে নতুন এ ভাইরাসের ‘কিছু উপসর্গ’ লক্ষ্য করা যায়।

করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য-উপাত্তের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কেরালার চিকিৎসক ড. অমর ফিত্তিল জানান, যেহেতু তারা সম্প্রতি চীন থেকে ফিরেছেন এবং তাদের শরীরে কিছু উপসর্গ দেখা যাচ্ছে, তাই সতর্কতামূলক কার্যক্রমের অংশ হিসেবে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, অন্যদেরও তাদের রাজ্যে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে।  

এদিকে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এআইআইএমএস) এ ধরনের রোগীদের চিকিৎসায় প্রস্তুতি নিয়েছে। হাসপাতালটি পৃথক নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র ও শয্যা প্রস্তুত রেখেছে। কেরালায় খোলা হয়েছে জরুরি হেল্পলাইন নম্বর।

তবে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটিতে এখন পর্যন্ত কোনো ব্যক্তির করোনা ভাইরাস পজেটিভ পাওয়ার তথ্য জানায়নি।

শনিবার সকাল পর্যন্ত ভাইরাসটিতে চীনে অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আরো এক হাজার দুইশ জনের বেশি।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।