ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কুদসের নতুন কমান্ডারকেও হত্যার হুমকি দিল যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
কুদসের নতুন কমান্ডারকেও হত্যার হুমকি দিল যুক্তরাষ্ট্র 

ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যার পর এবার এ বাহিনীর নতুন কমান্ডার ইসমাইল কায়ানিকেও হত্যার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। 

ইরান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামে অংশ নেওয়ার অবকাশে সৌদি মালিকানাধীন আশ-শারকুল আওসাত পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে এ হুমকি দেন।  

কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলেমানিকে ট্রাম্পের নির্দেশে হত্যা করে  মার্কিন সেনারা।

এরপর জেনারেল কায়ানিকে কুদসের দায়িত্ব দেওয়া হয়।  

ব্রায়ন হুক বলেন, ‘যদি ইসমাইল কায়ানি জেনারেল কাসেম সোলেমানির মতো মার্কিন নাগরিকদের হত্যা করার পথ বেছে নেন তাহলে তাকেও একই পরিণতি বরণ করতে হবে। ’

তিনি বলেন, ‘এটি কোনো নতুন হুমকি নয় বরং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবসময় বলে থাকেন যে, মার্কিন স্বার্থ রক্ষা করার জন্য তিনি চূড়ান্ত আঘাত হানবেন। ’

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলেমানিকে সন্ত্রাসী কায়দায় হত্যা করে মার্কিন বাহিনী। এরপর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি জেনারেল কায়ানিকে কুদস ফোর্সের কমান্ডার হিসেবে নিয়োগ দেন।  

দায়িত্ব নেওয়ার পর ইসমাইল কায়ানি বলেছেন, তিনি সর্বশক্তি দিয়ে জেনারেল কাসেম সোলেমানির পথ অনুসরণ করবেন। তার লক্ষ্য হবে পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের বহিষ্কার করা।  

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।