ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিনেটে পাঠানো হলো ট্রাম্পের অভিশংসনের অভিযোগপত্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
সিনেটে পাঠানো হলো ট্রাম্পের অভিশংসনের অভিযোগপত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের অভিযোগপত্র সিনেটে পৌঁছে দেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের অভিযোগপত্র মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হয়েছে।

বুধবার (১৫ জানুয়ারি) এ অভিযোগপত্র সিনেটে পাঠানোর সংবাদ জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

দুই অভিযোগে অভিশংসনের শুনানি হচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ক্ষমতার অপব্যবহার এবং তদন্তে বাধা দেওয়ার বিষয়ের অভিযোগপত্রটি নীল ফাইলে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সাত প্রতিনিধি সিনেটে পৌঁছে দেন।

অভিযোগপত্রে স্বাক্ষরের পর প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বক্তব্যে বলেন, ‘আমাদের দেশের জন্য মর্মান্তিক ও দুঃখজনক, আমাদের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে প্রেসিডেন্টের নেওয়া পদক্ষেপ, যা তার শপথের বিপরীত এবং আমাদের নির্বাচনের নিরাপত্তাকে বিপন্ন করেছে, আমাদের এ অবস্থানে এনেছে। ’

তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্টকে এ বিষয়ে জবাবদিহি করতে হবে। কেউই আইনের ঊর্ধ্বে নয়। ’

সিনেটে রিপাবলিকান প্রতিনিধিদের নেতা মিচ ম্যাককনেল জানান, বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) আনুষ্ঠানিকভাবে সিনেটে অভিযোগপত্র পড়া হবে।

অভিযোগপত্র পাঠ করার পর মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টসকে অভিশংসনের শুনানির বিচারের জন্য শপথ করানো হবে।

এর আগে ১৮ ডিসেম্বর মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ক্ষমতার অপব্যবহার ও তদন্তে বাধা দেওয়ার অভিযোগে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসনের প্রস্তাব পাস করা হয়। প্রস্তাব পাসের পর বুধবার অভিশংসনের চূড়ান্ত শুনানির জন্য উচ্চকক্ষ সিনেটে পাঠানো হয়েছে।  

শুনানির পর ১০০ সদস্যের সিনেটে যদি দুই-তৃতীয়াংশ সদস্য অভিশংসনের পক্ষে সমর্থন জানায়, তবেই চূড়ান্তভাবে অভিশংসিত হবেন ট্রাম্প।

কিন্তু সিনেটে ৪৭ রিপাবলিকান সদস্য থাকায় আপাতত প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসনের সম্ভাবনা নেই বললেই চলে।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।