bangla news

মার্কিন সেনা হটাতে ১০ লাখ মানুষের পদযাত্রার ঘোষণা সদরের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ১২:২৬:৩২ পিএম
মুক্তাদা আল সদর। ছবি- সংগৃহীত

মুক্তাদা আল সদর। ছবি- সংগৃহীত

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দাবিতে ১০ লাখেরও বেশি মানুষের বিশাল এক পদযাত্রার ঘোষণা দিয়েছেন দেশটির জনপ্রিয় শিয়া নেতা, সাইরুন রাজনৈতিক ব্লকের মুক্তাদা আল সদর। 

বুধবার (১৫ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক পোস্টে মুক্তাদা আল সদর ওই পদযাত্রার ঘোষণা দেন বলে খবরে জানানো হয়।

ইরাকে মার্কিন সেনা উপস্থিতির তীব্র সমালোচনা করে টুইটারের ওই পোস্টে সদর বলেন, প্রতিদিন দখলকারী সেনাদের মাধ্যমে ইরাকের আকাশ, ভূমি ও সার্বভৌমত্ব লঙ্ঘিত হচ্ছে। 

তাদের অযাচিত উপস্থিতির নিন্দা জানাতে দেশবাসীকে একতাবদ্ধ হয়ে শান্তিপূর্ণভাবে ওই পদযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানান সদর। তবে ঠিক কবে, কোথায় ওই পদযাত্রা অনুষ্ঠিত হবে তা নির্দিষ্ট করে জানাননি এ নেতা।  

এরই মাঝে সদরের পদযাত্রায় অংশ নেওয়ার আহ্বানে সাড়া দিয়েছে দেশটির শিয়া গোষ্ঠীগুলো। 

ইরাকের পার্লামেন্টে বিদেশি সেনা প্রত্যাহার বিষয়ক একটি বিল পাস হওয়ার কয়েকদিনের মধ্যেই সদর এ পদযাত্রার ঘোষণা দিলেন। 

ইরাকে মার্কিন সেনা উপস্থিতির কট্টর সমালোচক মুক্তাদা আল সদর। এতটাই যে, সেনা প্রত্যাহার বিষয়ে ইরাকি পার্লামেন্টে পাস হওয়া সাম্প্রতিক বিলকে ‘দুর্বল’ পদক্ষেপ বলে সমালোচনা করেছেন তিনি। 

বিল পাসের পরপর পার্লামেন্টকে দেওয়া এক চিঠিতে সদর আরও বেশ কিছু দাবি তুলে ধরেন। এর মধ্যে আছে- যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্রুত নিরাপত্তা সংক্রান্ত চুক্তি বাতিল, ইরাকে তাদের দূতাবাস বন্ধ করে দেওয়া এবং ‘লাঞ্ছিত’ করে মার্কিন সেনাদের ইরাক থেকে বের করে দেওয়া। 

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০ 
এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র ইরাক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-15 12:26:32