ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আগ্নেয়গিরি ফুঁসছে ফিলিপাইনে, প্লেন চলাচল বন্ধ, সতর্কতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
আগ্নেয়গিরি ফুঁসছে ফিলিপাইনে, প্লেন চলাচল বন্ধ, সতর্কতা

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার অদূরে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এটি থেকে খুব শিগগির বড় ধরনের বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে ম্যানিলা বিমানবন্দরের সব ফ্লাইট ওঠা-নামা বন্ধ করে দিয়েছে।

রোববার (১২ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে রাজধানীর প্রায় ৩৭ মাইল দক্ষিণে দেশটির তাল আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়।

এই আগ্নেয়গিরির লাভা থেকে বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা।

বলছেন, দ্রুত সংশ্লিষ্ট তিনটি শহরের বসবাসকারীদের সরিয়ে নেওয়া হোক।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকোলজি অ্যান্ড সিজমোলজি জানিয়েছে, আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতের গতি দ্রুত বাড়ছে। এখনই এর ক্রমাগত অগ্ন্যুৎপাত বা বিস্ফোরণ আশপাশের ছয় থেকে নয় মাইল (১০ থেকে ১৪ কিলোমিটার) পর্যন্ত উদ্যত হচ্ছে। যা গিয়ে ধরছে কুইজন সিটি পর্যন্ত। একইসঙ্গে অনেকদূর থেকে অগ্ন্যুৎপাতের ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছে।
আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ছবি: সংগৃহীতমুহূর্তের মধ্যে এই আগ্নেয়গিরির লাভা থেকে একটি বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে এমন আশঙ্কায় সতর্কতার স্থিতি বাড়িয়েছে সংস্থাটি।

এদিকে, ফিলিপাইনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশে আগ্নেয়গিরির দাপটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে এমন খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।