ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানী ক্ষেপণাস্ত্রের সফলতায় ঘাবড়ে গেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
ইরানী ক্ষেপণাস্ত্রের সফলতায় ঘাবড়ে গেছে ইসরায়েল

ইরাকের ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে পারেনি মার্কিন সেনাবাহিনী। হামলার সময় তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কোনো কাজ করেনি। তাই প্রশ্ন উঠেছে, ইরানের ক্ষেপণাস্ত্র কি মার্কিন রাডারকে ফাঁকি দিয়েছে? নাকি মার্কিন রাডারের শক্তি সম্পর্কে এতদিন যা শোনা গিয়েছিল তা সঠিক নয়।

হামলার পর থেকেই বেশ শঙ্কায় আছে ইসরায়েল। ইরান যদি একই ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে হামলা চালায়, তাহলে আর রক্ষা নেই।

কারণ ইহুদিবাদী ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যুক্তরাষ্ট্রের মতোই।

ইসরাইলের গোয়েন্দা সংস্থার সঙ্গে ঘনিষ্ঠ ওয়েবসাইট ‘দেবকাফাইল’ বলছে, সম্প্রতি ইরাকের ভূখণ্ডে ইরানি ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে মার্কিন সেনারা। ফলে আশঙ্কা জোরদার হয়েছে যে ইসরায়েল এখন আর নিরাপদ নয়। কারণ ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যুক্তরাষ্ট্রের মডেলের ওপরে ভিত্তি করেই তৈরি।  

শুক্রবার এ সংক্রান্ত এক রিপোর্ট প্রকাশ করেছে ইসরায়েলি গোয়েন্দা সংস্থার সূত্রগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা দেবকাফাইল।  

গত ৮ জানুয়ারি ইরাকে দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে অন্তত ১৩টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। এসব ক্ষেপণাস্ত্রের একটিও ভূপাতিত করতে পারেনি মার্কিন বাহিনী।

দেবকাফাইল আরও জানিয়েছে, কোরীয় যুদ্ধের পর মার্কিন সামরিক লক্ষ্যবস্তুতে ইরানই প্রথম ক্ষেপণাস্ত্র হামলা চালালো।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইরান কতটা নিখুঁত এবং ধারালো ক্ষেপণাস্ত্র তৈরি করতে সক্ষম হয়েছে, তা এই হামলাই প্রমাণ করে। এটা ইরানের বড় সফলতা।  

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।