bangla news

গুলি করে ১০ হাজার উট হত্যা করবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৭ ১২:২৮:৪৮ পিএম
উট। ছবি: সংগৃহীত

উট। ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় খরাপ্রবণ এলাকায় বেশি পরিমাণে পানি খাচ্ছে সেখানকার উটগুলো। এছাড়া মিথেন গ্যাস সৃষ্টির পেছনেও এই উটগুলোকেই দায়ী করা হচ্ছে। যে কারণে গুলি করে ১০ হাজার উট হত্যার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৭ জানুয়ারি) এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। 

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দেশটির দক্ষিণাঞ্চলের আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস (এওয়াইপি) এলাকার এক আদিবাসী নেতা এ নির্দেশ দিয়েছেন। বুধবার (৮ জানুয়ারি) প্লেনে করে উটগুলোকে গুলি করে মারার কাজ শুরু করা হবে। এজন্য পেশাদার শুটারও নিয়োগ দেওয়া হয়েছে। ১০ হাজার উট হত্যা করতে প্রায় পাঁচ দিন সময় লাগবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 

স্থানীয়দের দাবি, পানির জন্য বিভিন্ন স্থানে হানা দিচ্ছে এই বন্য উটগুলো। এছাড়া বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির পেছনেও উটগুলোকে দায়ী করা হয়েছে।

ন্যাশনাল ফেরাল কেমেল ম্যানেজমেন্ট প্ল্যানের তথ্যানুযায়ী, কোনো ধরনের নিয়ন্ত্রণ ব্যবস্থা না নেওয়া হলে প্রতি ৯ বছরে উটের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়।

অন্যদিকে দেশটিতে দু’মাসেরও বেশি সময় ধরে চলা ভয়াবহ দাবানলে পুড়ে এখন পর্যন্ত ছোট-বড় মিলে প্রায় ৫০ কোটি প্রাণী মারা গেছে।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   অস্ট্রেলিয়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-07 12:28:48