ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পথে পথে পড়ে আছে প্রাণীকূলের অঙ্গার দেহ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
পথে পথে পড়ে আছে প্রাণীকূলের অঙ্গার দেহ! রাস্তার পাশে পড়ে থাকা দাবানলে পুড়ে মরা প্রাণী। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে আর সব ক্ষতির সঙ্গে সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির জীববৈচিত্র। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওচিত্রে উঠে এসেছে এ ক্ষতির চিত্র।

নিউ সাউথ ওয়েলসের প্রত্যন্ত বাটল শহরের বাসিন্দাদের ধারণ করা এ ভিডিওচিত্রে দেখা যায়, শহরের বাইরে রাস্তার পাশে দাবানলে পুড়ে অঙ্গার হাজার হাজার প্রাণীর মরদেহ পরে আছে।

দাবানলে পুড়ে মরা প্রাণীর মরদেহ।                     <div class=

ছবি: সংগৃহীত" src="https://www.banglanews24.com/media/imgAll/2019December/bg/Aus20200105193238.jpg" style="border-style:solid; border-width:2px; margin:2px; width:100%" />এছাড়া দাবানলের কারণে ধোঁয়ায় স্থানটির আকাশ এখনো ধূসর হয়ে থাকতে দেখা যায় ভিডিওচিত্রে।

অস্ট্রেলিয়ার টিভি চ্যানেল এবিসি’র ক্যামেরামান ম্যাট রবার্টস ভিডিওটি তার ব্যক্তিগত টুইটার একাউন্টে শেয়ার করে বলেন, ‘বাটলয়ে যাওয়ার এ সকালটি গা গুলিয়ে আসার মতো, এরকম কিছুই আগে দেখিনি। ’

রাস্তার পাশে পুড়ে অঙ্গার প্রাণীর মরদেহ।  ছবি: সংগৃহীত

তিনি আরও লিখেন, ‘এ ছবি শেয়ার করার জন্য দুঃখিত… এটি হৃদয়বিদারক। ’

সেপ্টেম্বর থেকেই ভয়াবহ দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া।

দাবানল থেকে বাঁচতে এক ক্যাঙ্গারুর চেষ্টা।  ছবি: সংগৃহীতইউনিভার্সিটি অব সিডনির পরিবেশ বিজ্ঞানীরা ধারণা করছেন, স্তন্যপায়ী, পাখি ও সরীসৃপসহ ৪৮ কোটি প্রাণী দাবানলে প্রাণ হারিয়েছে। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া দাবানলের কারণে বিশেষজ্ঞরা কিছু প্রাণীর বিলুপ্ত হওয়ার বিষয়ে সতর্ক করেছেন।  

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।