ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

চীনা সহযোগিতায় পাকিস্তান বিমান বাহিনীতে নতুন জঙ্গিবিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
চীনা সহযোগিতায় পাকিস্তান বিমান বাহিনীতে নতুন জঙ্গিবিমান পাকিস্তানের জেএফ-১৭ জঙ্গিবিমান। ছবি: সংগৃহীত

পাকিস্তান বিমান বাহিনীতে যুক্ত হয়েছে জেএফ-১৭ জঙ্গিবিমানের নতুন সংস্করণ। চীনা কারিগরি সহযোগিতায় তৈরি দুই আসনের নতুন এ জঙ্গিবিমানকে পাকিস্তানি বিমান বাহিনীর গুরুত্বপূর্ণ এক মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) দেশটির পাঞ্জাব প্রদেশের কামারায় অবস্থিত পাকিস্তান অ্যারোনেটিকাল কমপ্লেক্সে (পিএসি) নতুন সংস্করণের আটটি জঙ্গিবিমান উন্মোচন করা হয়। পাকিস্তানি বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান এ জঙ্গিবিমানগুলো উন্মোচন করেন বলে জানায় পাকিস্তানি সংবাদমাধ্যম।

পাকিস্তানে চীনের রাষ্ট্রদূত ইয়াও জিং এবং চীনা অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রিসের ভাইস চেয়ারম্যান হাও ঝাওপিং জেএফ-১৭’র নতুন সংস্করণ উন্মোচনের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পিএসি ও চীনের চায়না ন্যাশনাল অ্যারো-টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কো-অপারেশনের (সিএটিআইসি) যৌথ উদ্যোগে নতুন এ জঙ্গিবিমান তৈরি করা হয়।

পাকিস্তান বিমান বাহিনীর প্রধান মাত্র পাঁচ মাসের মধ্যে এ জঙ্গিবিমান তৈরি করায় পিএসি ও সিএটিআইসিকে অভিনন্দন জানান। জঙ্গিবিমান তৈরির এ প্রকল্পকে পাকিস্তান ও চীন উভয়দেশের মধ্যে চিরস্থায়ী বন্ধুত্বের প্রকাশ বলে মন্তব্য করেন তিনি।

পাশাপাশি ফেব্রুয়ারিতে পাকিস্তান-ভারত সংঘাতের কথা উল্লেখ করে জেএফ-১৭ সিরিজের জঙ্গিবিমানকে পাকিস্তানি বিমান বাহিনীর মেরুদণ্ড হিসেবে উল্লেখ করেন এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa