ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

সিএএ: এবার নরওয়ের নারীকে ভারত ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
সিএএ: এবার নরওয়ের নারীকে ভারত ছাড়ার নির্দেশ

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে ভারতে চলমান আন্দোলনে অংশগ্রহণ করায় এবার নরওয়ের এক নারীকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ পালন না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জান্নি-মেইটি জনসন (৭১) নামে নরওয়ের ওই নারী বিক্ষোভে অংশ নিয়ে পর্যটক হিসেবে ভারতের কেরালা রাজ্যের কোচি শহরে ভ্রমণরত অবস্থায় ভিসা আইন ভঙ্গ করেছেন বলে অভিযোগ করেছে কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কোচিতে বিক্ষোভে অংশ নেওয়ায় বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) ভারতীয় অভিবাসন কর্মকর্তাদের মাধ্যমে তাকে নাস্তানাবুদ হতে হয়েছে।

একপর্যায়ে শুক্রবার (২৭ ডিসেম্বর) সকালে কর্মকর্তারা তাকে ভারত ত্যাগ করার নির্দেশ দেন।

কর্মকর্তারা সকালে কোচিতে জান্নি-মেইটির হোটেলে গিয়ে তাকে দ্রুত ব্যাগ গোছানোর কথা বলে দ্রুত ভারত ত্যাগের নির্দেশ দেন।

কোচির বিদেশি আঞ্চলিক নিবন্ধন কর্মকর্তারাও (এফআরআর) বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ওই নারী যদি এ বিষয়ে আমাদের সহযোগিতা না করেন তাহলে তার বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জান্নি ভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেন, অভিবাসন কর্মকর্তারা হোটেলের লবিতে আমার সঙ্গে দেখা করেছেন, তারা আমাকে হোটেল, এমনকি দ্রুত ভারত ত্যাগ করার নির্দেশ দিয়েছেন।  

এর আগে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে ভারতে চলমান আন্দোলনে অংশগ্রহণ করায় চেন্নাইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) এক জার্মান শিক্ষার্থীকে দেশটি থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

২৪ বছর বয়সী জ্যাকব লিনডেনথ্যাল নামের এ শিক্ষার্থী জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন থেকে এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ হিসেবে ভারতে এসেছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa