ঢাকা, শুক্রবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

নাগরিকত্ব আইন

উত্তর প্রদেশে বন্ধ ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
উত্তর প্রদেশে বন্ধ ইন্টারনেট সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর প্রদেশে বিক্ষোভ। ছবি: সংগৃহীত

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে বিক্ষোভের জের ধরে দেশটির উত্তর প্রদেশের অনেক অঞ্চলে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট। এছাড়া, বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল এসএমএস বা মেসেজিং সার্ভিস। 

রাজ্য পুলিশের বরাত দিয়ে শুক্রবার (২৭ ডিসেম্বর) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  

খবরে জানানো হয়, গত কয়েকদিন ধরে রাজ্যের ৭৫টি জেলার মধ্যে ২১টি জেলায় বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা।

উত্তর প্রদেশ পুলিশের ডিরেক্টর জেনারেল ওপি সিং এক বিবৃতিতে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণ করে শৃঙ্খলা ফিরিয়ে আনা হয়েছে। ২১টি জেলায় সাময়িকভাবে ইন্টারনেট বন্ধ করেছি আমরা। পরিস্থিতি স্বাভাবিক হলে ইন্টারনেট আবার চালু করা হবে।

শুক্রবার জুমার নামাজের পর নতুন করে বিক্ষোভ শুরু হতে পারে এ আশঙ্কায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আগে থেকেই সব ধরনের প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।  

বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সহিংসতায় এ রাজ্যে এখন পর্যন্ত অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, ১১শ’রও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার ও ৫ হাজার ৫শ’ ৫৮ জনকে আটক করেছে পুলিশ।

সম্প্রতি সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ভারত। নতুন এ আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa