ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ফিলিপাইনে টাইফুনে নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
ফিলিপাইনে টাইফুনে নিহত ২১ টাইফুন পেনফোনে ফিলিপাইনের ওরমক শহরের জলাবদ্ধ রাস্তা। ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে টাইফুন ‘পেনফোন’র আঘাতে অন্তত ২১ জন প্রাণ হারিয়েছেন।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দেশটির সরকারি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

এর আগে মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ফিলিপাইনের পূর্বাঞ্চলীয় সামার প্রদেশে প্রথম আঘাত হানে টাইফুন পেনফোন। ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বাতাসের গতিবেগে ঝড়ের সঙ্গে এসময় ভারী বর্ষণ ও জলোচ্ছাসও আঘাত হানে।

ঝড়ের কারণে ভূমিধস ও গাছপালা উপড়ে পড়ার কারণে দেশটির যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। এছাড়া ভারী বর্ষনের কারণে জলাবদ্ধতায় পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

ইতোমধ্যে পানিবন্দি ১০ হাজার লোককে উদ্ধার করে নিরাপদস্থানে নেওয়া হয়েছে বলে জানায় দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

খ্রিস্টান সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব বড়দিনের আগে খ্রিস্টান অধ্যুষিত এ দেশটিতে টাইফুনের আঘাত উৎসবের পরিবেশকে ম্লান করে দিয়েছে। ঝড়ের কারণে হাজার হাজার লোক উৎসব উদযাপন ছেড়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিতে বাধ্য হয়েছেন।

ফিলিপাইনে প্রতি বছর গড়ে অন্তত ২০টি সামুদ্রিক ঝড় আঘাত হানে। ২০১৯ সালের জুলাইয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের এক প্রতিবেদনে জানানো হয়, ঘন ঘন এ ঝড়ের কারণে দেশটির প্রবৃদ্ধি এক থেকে তিন শতাংশ কম হয়।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa