ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে টাইফুনের আঘাত, নিখোঁজ ৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
ফিলিপাইনে টাইফুনের আঘাত, নিখোঁজ ৬

টাইফুন ‘পেনফোন’র তাণ্ডবে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে। ঝড়ের সঙ্গে প্রবল বর্ষণে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। সেই সঙ্গে যোগ হয়েছে ভূমিধস।

ঝড়ের কবলে এখন পর্যন্ত ছয় জন নিখোঁজের তথ্য জানিয়েছে পুলিশ। গাছপালা উপড়ে অনেক শহরের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে, যার মধ্যে রয়েছে জনপ্রিয় পর্যটন রিসোর্ট বোরাকে।

এদিকে ঝড়ের কবল থেকে রক্ষা পেতে কয়েক হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। অনেক মানুষ বন্যার পানিতে ঘরের মধ্যে আটকা পড়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ১৯৫ কিলোমিটার বাতাসের বেগে টাইফুন ‘পেনফোন’ ফিলিপাইনের কেন্দ্রস্থলে আঘাত হানে। এতে উপড়ে যায় ঘরবাড়ি, গাছপালা। ২০১৩ সালে প্রাণঘাতি ঝড় ‘হাইয়ান’ যে গতিপথে ফিলিপাইনে আঘাত হানে, ঠিক সে গতিপথেই ভূ-খণ্ডে আছড়ে পড়ে ‘পেনফোন’। ‘হাইয়ান’র আঘাতে সে সময় প্রায় সাড়ে ৭ হাজার মানুষের মৃত্যু হয়।

ফিলিপাইনে প্রতি বছর গড়ে অন্তত ২০টি সামুদ্রিক ঝড় আঘাত হানে। আর এসব কারণে দেশটিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়। যাতে দেশটির জিডিপির প্রবৃদ্ধি কম হয় বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

বাংলাদেশ সময়: ০৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।