ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভ করায় ভারত ছাড়তে হলো জার্মান শিক্ষার্থীকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
বিক্ষোভ করায় ভারত ছাড়তে হলো জার্মান শিক্ষার্থীকে প্ল্যাকার্ড হাতে জার্মান শিক্ষার্থী জ্যাকব লিনডেনথ্যাল। ছবি: সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে ভারতে চলমান আন্দোলনে অংশগ্রহণ করায় চেন্নাইয়ের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির (আইআইটি) এক জার্মান শিক্ষার্থীকে দেশটি থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৫ ডিসেম্বর) দেশটির সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ সংবাদ জানানো হয়।

২৪ বছর বয়সী জ্যাকব লিনডেনথ্যাল নামের এ শিক্ষার্থী জার্মানীর টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন থেকে এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ হিসেবে ভারতে এসেছিলেন।

আইআইটির ইন্টারন্যাশনাল স্টাডিজের ডিন মহেশ পঞ্চগুঁলা জানান, ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পর জ্যাকব লিনডেনথ্যাল বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছেন।

তিনি বলেন, নাগরিকত্ব আইনের প্রতিবাদে তার অংশগ্রহণের বিষয়টি চেন্নাইয়ের সংবাদপত্র এবং সামাজিক যোগযোগমাধ্যমে প্রকাশ হওয়ার পরই এ ঘটনা ঘটলো।

এর আগে নাগরিকত্ব আইনের প্রতিবাদে এক বিক্ষোভে প্ল্যাকার্ড বহন করে তার অংশগ্রহনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ও স্থানীয় সংবাদপত্রে ছড়িয়ে পরে। প্ল্যাকার্ডে লেখা ছিল ‘১৯৩৩-১৯৪৫: আমরাও সেখানে ছিলাম’।

স্থানীয় সংবাদপত্র চেন্নাইয়ের ইমিগ্রেশন কর্মকর্তাদের বরাত দিয়ে জানায়, ভিসার শর্তভঙ্গ করার কারণে তাকে ভারত থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচ ভ্যালেকে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যাকব বলেন, বিদেশি হিসেবে আমি অনেক লোকের সঙ্গে এ প্রতিবাদে অংশগ্রহণ করতে পেরে গর্বিত।  

তিনি জানান, ইমিগ্রেশন অফিসে তিন কর্মকর্তা তাকে বিক্ষোভে অংশগ্রহনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদের শেষে তাকে তারা জানান, ভিসার শর্তভঙ্গ করার কারণে তার উচিত অনতিবিলম্বে ভারত ত্যাগ করা।

১২ ডিসেম্বর ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন চালুর পর দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পরে। এ আইন অনুযায়ী, হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীরা ভারতের নাগরিকত্ব লাভের সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।