ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

দাবানলে ‘পুড়লো’ ক্রিসমাস ট্রি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
দাবানলে ‘পুড়লো’ ক্রিসমাস ট্রি

দাবানল ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চলে। পুড়ে গেছে কমপক্ষে প্রায় ৭০০ বাড়ি, ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০ লাখ একরের বেশি কৃষিজমি। গত তিনমাসে প্রাণহানি ঘটেছে কমপক্ষে ন’জনের। বলা যায় দাবানলে বিপর্যন্ত অস্ট্রেলিয়া। 

আর এর প্রভাব পড়েছে এবারের বড়দিনের উৎসবেও! এর প্রতীক হিসেবে ক্রিসমাস ট্রি থেকে উধাও হয়ে গেছে ‘সবুজ’। তার বদলে সিডনির ব্যবসায়িক কেন্দ্রস্থলে শোভা পাচ্ছে পোড়া সাইকেল ও কাঠ দিয়ে তৈরি কালো ‘দগ্ধ ক্রিসমাস ট্রি।

’ 

আন্তর্জাতিক বেসরকারি মানবতাবাদী সংস্থা- রেড ক্রস এ ক্রিসমাস ট্রি তৈরি করেছে। সংস্থাটি বলছে, দাবানলে বিপর্যস্ত পরিবারগুলোকে সমবেদনা জানাতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এভাবে প্রচারণা চালিয়ে আক্রান্ত পরিবারগুলোকে সাহায্যের জন্য ত্রাণও সংগ্রহ করছে রেড ক্রস।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, দাবানল ক্রমেই বেড়ে চলেছে। দক্ষিণ অস্ট্রেলিয়ার কোনো কোনো এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে।  

এ ঘটনায় নতুন করে কয়েকশ’ বাড়িঘর দাবানলে পুড়ে গেছে। এদিকে দাবানল নিয়ন্ত্রণে আনতে গিয়ে দুই দমকলকর্মী নিহত হন।

এই অবস্থায় হাওয়াইয়ে পারিবার নিয়ে ছুটি কাটাতে গিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ফলে বাধ্য হয়ে সফর সংক্ষিপ্ত করতে বাধ্য হন তিনি।  

দেশে এ ঘটনায় দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, এ ভয়াবহ অবস্থায় আমি পরিবার নিয়ে ছুটি কাটাতে যাওয়ায় দেশের মানুষ ক্ষুব্ধ হয়েছে। আমি এর জন্য ক্ষমাপ্রার্থী।

একই সঙ্গে আশ্বাস দিয়ে তিনি প্রধানমন্ত্রী বলেন, আশা করছি দাবানল নিয়ন্ত্রণে চলে আসবে। আমাদের দমকলবাহিনী বিশ্বসেরা। তারা মুহূর্তেই সাড়া দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে।  

এদিকে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণশিবির খুলেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা। মানবতা বিবেচনায় নিয়ে ক্রিসমাসের ছুটি না নিয়ে অস্ট্রেলিয়ায় দাবানল বন্ধের কাজে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছে কানাডার দমকলকর্মীরা।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa