ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফরাসি বাহিনীর অভিযানে মালিতে ৩৩ জঙ্গি নিহত: ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
ফরাসি বাহিনীর অভিযানে মালিতে ৩৩ জঙ্গি নিহত: ম্যাক্রোঁ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফরাসি বাহিনীর অভিযানে মালিতে ৩৩ জঙ্গি নিহত হয়েছে। 
শনিবার (২১ ডিসেম্বর) পশ্চিম আফ্রিকার ওই দেশটির মোপ্তি এলাকায় এই অভিযান চালানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘এই সকালে (শনিবার) ফরাসি ও বুরকান সেনাবাহিনীর যৌথ অভিযানে ৩৩ জঙ্গি নিহত হয়েছে। জঙ্গিদের বন্দিদশা থেকে মালির দুই পুলিশকে উদ্ধার ও সশস্ত্র গোষ্ঠীর একজনকে আটক করা হয়েছে।


ফরাসি সেনাবাহিনী জানিয়েছে, মোরিতানিয়ার সীমান্তে শুক্রবার সারারাত অভিযান চালানো হয়।

গত নভেম্বরে মালিতে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস দুইটি ফরাসি হেলিকপ্টারে গুলি ধ্বংস করে। এতে ১৩ ফরাসি সেনা নিহত। ১৯৮০ দশক থেকে সেখানে একদিনে সেনা নিহতের এটাই সবচেয়ে বড় দুর্ঘটনা।

আফ্রিকা অঞ্চলে জঙ্গিদের সহিংসতা মোকাবিলায় করণীয় আলোচনা করতে নাইজেরিয়ায় সম্মেলন শুরু করেছেন আঞ্চলিক নেতারা। ওই অঞ্চলে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মোহাম্মদ ইবনে চ্যামবাস সেখানে বলেছেন, শুধু সামরিক অভিযানে সেখানে সহিংসতার অবসান হবে না। ওই অঞ্চলের উন্নয়নে সহায়তার জন্য আরও বেশি পদক্ষেপ নেওয়া জরুরি।

বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এসএমএকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।