ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

৫ দেশের হাতে সবার ভাগ্য নির্ধারিত হতে পারে না: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
৫ দেশের হাতে সবার ভাগ্য নির্ধারিত হতে পারে না: এরদোগান

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের হাতে ১৭০ কোটি মুসলমানসহ অন্য জাতিগুলোর ভাগ্য নির্ধারিত হতে পারে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। 

তিনি বিশ্ব ব্যবস্থা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন।  

বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুর সামিটে ভাষণ দেওয়ার সময় এ আহ্বান জানান।

এরদোয়ান বলেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য ১৭০ কোটি মুসলমানসহ অন্য জাতিগুলোর ভাগ্য নির্ধারণ করবে তা হতে পারে না। এটা হতে দেব না। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে নতুন করে সাজাতে হবে। ’

পাশ্চাত্য সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করে তিনি বলেন, ‘মুসলিম বিশ্ব অনেক সিদ্ধান্ত নেওয়ার পরও সেগুলো বাস্তবায়ন করতে পারছে না। তবু আমরা সন্ত্রাসবাদের মোকাবেলা করে যাব। ’

বৃহস্পতিবার থেকে মালেয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এক আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এই সম্মেলনে মুসলিম দেশগুলোর সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনা চলছে। সেখানে  তুর্কি প্রেসিডেন্ট ছাড়াও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ও কাতারের আমির শেখ তামিম অংশ নিয়েছেন।

এছাড়া অংশ নিয়েছেন বিশ্বের অন্যান্য মুসলিম দেশের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা।  

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa