ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

দাবানল ও তাপদাহে জ্বলছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
দাবানল ও তাপদাহে জ্বলছে অস্ট্রেলিয়া ভয়াবহ দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া, সেই সঙ্গে জ্বলছে সর্বোচ্চ তাপমাত্রায়।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রায় একশ’ স্থানে জ্বলছে দাবানল।

প্রায় দু’মাস ধরে দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করছে কর্তৃপক্ষ। দাবানলে এখন পর্যন্ত পুড়ে গেছে দেশটির কয়েক লাখ একর জমি। এছাড়া, ধ্বংস হয়ে গেছে কয়েক হাজার ঘর-বাড়ি, মৃত্যু হয়েছে ছয় জনের। ধোঁয়ায় ছেয়ে গেছে রাজধানী সিডনিসহ কয়েকটি শহরের আকাশ।

ভয়াবহ দাবানলের সঙ্গে সর্বোচ্চ তাপমাত্রায় জ্বলছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) দেশটির তাপমাত্রা ছিল গড়ে ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৩ সালে গড়ে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  

তাপদাহের কারণে দাবানল পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে বলে বৃহস্পতিবার নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাত দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। দাবানলের সূত্রপাত হওয়ার পর এ রাজ্যে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা জারি হলো।  

নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্য তিনটিতে বৃহস্পতিবার ও পরবর্তী দিনগুলোতে তাপমাত্রা আরও বেড়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের মধ্যে রয়েছে তাপদাহ। দীর্ঘ খরায় বিপর্যস্ত অস্ট্রেলিয়ার জন্য ভয়াবহ সঙ্কট এটি।  

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa