ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

প্রতিনিধি পরিষদে অভিশংসিত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
প্রতিনিধি পরিষদে অভিশংসিত ট্রাম্প

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের প্রস্তাব পাস হয়েছে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ট্রাম্পের অভিশংসন তদন্ত প্রতিবেদনে যে সংখ্যক ভোট প্রয়োজন, হাউস অব রিপ্রেজেন্টেটিভসে প্রথম দুই অভিযোগের ভোট গণনায় ওই সংখ্যক ভোট পড়েছে। চূড়ান্ত হওয়ার জন্য অভিশংসনের প্রস্তাব আগামী মাসে সিনেটে পাঠানো হবে।

তার বিরুদ্ধে দু’টি অভিযোগের ক্ষেত্রেই অভিশংসনের জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পড়েছে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে। প্রথম অভিযোগের ক্ষেত্রে ২৩০ ভোট পড়েছে অভিশংসনের পক্ষে এবং ১৯৭ ভোট পড়েছে বিপক্ষে। দ্বিতীয় অভিযোগের ক্ষেত্রেও প্রয়োজনীয় ২১৬ ভোটের বেশি সংখ্যক ভোট পড়েছে। ওই অভিযোগে অভিশংসনের পক্ষে পড়েছে ২২৯ ভোট ও বিপক্ষে ১৯৮ ভোট।

এর ফলে তাকে এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিচারের মুখোমুখি হতে হবে। তবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে ট্রাম্পকে অপসারণের প্রস্তাব পাস হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ দু’টি হলো- ক্ষমতার অপব্যবহার করে তার ডেমোক্র্যাট রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করতে চেষ্টা করেন তিনি এবং অভিশংসনের তদন্ত করতে কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি করেন।

বাংলাদেশ সময়: ০৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa