ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

নাগরিকত্ব আইনের প্রতিবাদে আসামে বিক্ষোভে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
নাগরিকত্ব আইনের প্রতিবাদে আসামে বিক্ষোভে নিহত ৬

ভারতীয় সংসদে সম্প্রতি পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য আসামের বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয়।

রোববার (১৫ ডিসেম্বর) আসামের প্রশাসনের বরাতে এ সংবাদ জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আসামের স্থানীয় প্রশাসনের সূত্রে জানা যায়, পুলিশের গুলিতে আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন চারজনের মৃত্যুর পাশাপাশি আগুনে পুড়ে একজন ও বিক্ষোভের সময় পিটুনিতে অপর একজনের মৃত্যু হয়েছে।

এদিকে রোববার গুয়াহাটিতে সংশোধিত নাগরিকত্ব আইন পাসের প্রতিবাদে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারী রাস্তায় নেমে আসেন। এসময় তারা ‘আসাম চিরজীবী হোক’ স্লোগান দেন।

বুধবার (১১ ডিসেম্বর) ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় আইনটি পাসের পর আসামে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে আসামের বিভিন্ন স্থানে কারফিউ জারি করা হয়। পাশাপাশি রাজ্যের ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়।

নতুন সংশোধিত নাগরিকত্ব আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa